কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কোয়ালকম নির্ভরতা কাটিয়ে উঠতে পারছে না অ্যাপল

বণিক বার্তা প্রকাশিত: ৩০ জুন ২০২২, ০৯:৪৩

সাম্প্রতিক বছরগুলোয় জোর প্রচেষ্টা সত্ত্বেও নিজস্ব ফাইভজি মডেম নিয়ে আসার ক্ষেত্রে এখনো তেমন সফলতা দেখাতে পারেনি অ্যাপল। এজন্য কোয়ালকম ও টিএসএমসির মতো প্রতিষ্ঠানের ওপর এখনো নির্ভরশীল মার্কিন প্রযুক্তি জায়ান্টটি। অ্যাপল ইনসাইডারের এক প্রতিবেদনে বলা হয়, ২০২৩ সালে আইফোন ১৫ হ্যান্ডসেটের ফাইভজি মডেমেরও একক সরবরাহকারী থাকছে কোয়ালকম। খবর টেক টাইমস।


অ্যাপল ২০২০ সালে আইফোনে ফাইভজি নিয়ে এসেছিল। আইফোন ১২-তে স্মার্টফোনে ফাইভজি স্পিড ব্যবহারের অভিজ্ঞতা পেল অ্যাপল ভক্তরা। এতে ব্যবহূত হয়েছে কোয়ালকমের ফাইভজি মডেম। অনেক অ্যান্ড্রয়েড ফোনেও ফাইভজি সংযোগে এ মডেম ব্যবহূত হয়েছে। সবসময় অন্যদের চেয়ে গ্রাহকদের ভিন্নতর ও উন্নততর অভিজ্ঞতা দেয়ার চেষ্টায় থাকা অ্যাপলের জন্য কিছুটা মাথাব্যথার কারণ ছিল এ পরনির্ভরশীলতা। এজন্য গুঞ্জন ওঠে, নিজস্ব ফাইভজি মডেম আনতে যাচ্ছে অ্যাপল। কিন্তু বাস্তবে দেখা যাচ্ছে সামনের আরো কয়েকটি আইফোনের জন্যও অ্যাপলকে কোয়ালকমের ওপর নির্ভরশীল থাকতে হচ্ছে।


নিজস্ব ফাইভজি চিপসেট আনার ক্ষেত্রে হিমশিম খাচ্ছে অ্যাপল। এজন্য অন্যান্য কোম্পানির ওপর নির্ভরশীলতা কাটিয়ে ওঠার চেষ্টায় আছে ক্যালিফোর্নিয়ার কুপারটিনোভিত্তিক কোম্পানিটি। বিশ্বস্ত সূত্রের বরাতে সিনেট জানায়, আইফোনের জন্য ফাইভজি মডেম তৈরিতে চাপের মধ্যে রয়েছে অ্যাপল। এজন্য তাদেরকে কোয়ালকমের কাছেই ফেরত আসতে হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও