কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ছাদবাগানে মশার উৎস খুঁজছে ড্রোন

বাংলা ট্রিবিউন ঢাকা মেট্রোপলিটন প্রকাশিত: ২৮ জুন ২০২২, ১০:০৯

এ বছর ডেঙ্গু প্রতিরোধে রাজধানীর বাসাবাড়ির ছাদবাগানে এডিস মশার উৎস ধ্বংসে ড্রোনের সাহায্যে মনিটরিং করা হচ্ছে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল জোবায়দুর রহমান ।


এ বছর ডেঙ্গু প্রতিরোধে ডিএনসিসির কার্যক্রম নিয়ে বাংলা ট্রিবিউনকে এক সাক্ষাৎকারে তিনি একথা জানিয়েছেন। তিনি বলেন, 'উত্তরা, বনানী, গুলশান ও নিকুঞ্জ এলাকায় প্রত্যেকটা বাড়ির ছাদবাগান ড্রোনের মাধ্যমে মনিটরিং করবো।উত্তরা এলাকা থেকে শুরু হচ্ছে। এটা এখন প্রতিদিনই হবে। যে বাড়িগুলোতে ছাদবাগান রয়েছে সেগুলোতে ড্রোনের মাধ্যমে ভিডিও ও ছবি তুলে আমরা দেখছি। কোনও বাড়ির ছাদে পানি জমা থাকলে আমরা সেই বাড়িতে আমাদের কর্মীবাহিনী যাচ্ছে। মশার উৎস ধ্বংস করছে।'


তিনি জানান, এ কাজে তারা দুটি ড্রোন ব্যবহার করা হচ্ছে। একটি জাইকার বর্জ্য ব্যবস্থাপনা প্রকল্প হতে পাওয়া আরেকটি আউটসোর্সিং করা। প্রতিষ্ঠানটির প্রশিক্ষিত কর্মী বাহিনী কাজটা চালাচ্ছে।


কাজটি কিভাবে করা হচ্ছে জানতে চাইলে তিনি বলেন, ধরেন উত্তরা ৪ নম্বর সেক্টরের যেকোনও একটি হাইরাইজ ভবনের ছবি নেওয়া হচ্ছে। ছবি নেওয়া যে বাড়ির ছাদে মশার উৎসস্থল পাওয়া যায় আমাদের কর্মীবাহিনী গিয়ে সেখানে তা ধ্বংস করে। আমরা বাড়িওয়ালাকে বলি উৎস ধ্বংস করার জন্য। ড্রোন ব্যবহার করে এডিস মশার উৎস ধ্বংস করে ভালো সুফল পাওয়া যাচ্ছে বলে তিনি জানান।


ব্রিগেডিয়ার জেনারেল জোবায়দুর রহমান জানান, এবার তারা মশা নিধনে উত্তরা ও তেজগাঁও এলাকাকে বিশেষ গুরুত্ব দিচ্ছেন। কারণ স্বাস্থ্য অধিদফতরের জরিপে এ দুই এলাকায় মশার ঘনত্ব বেশি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও