কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আর কেউ মুক্তিযোদ্ধা হওয়ার আবেদন করতে পারবেন না: মুক্তিযুদ্ধমন্ত্রী

www.ajkerpatrika.com মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় প্রকাশিত: ২৬ জুন ২০২২, ১৪:৫৪

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘বাংলাদেশের অভ্যন্তরে যাঁরা আছেন, তাঁরা আর মুক্তিযোদ্ধা হওয়ার আবেদন করতে পারবেন না। অনলাইনে আবেদনের পেজটি ইতিমধ্যে বন্ধ করে দেওয়া হয়েছে। শুধু বীরাঙ্গনারা আবেদন করতে পারবেন। তবে যাঁরা বিদেশে অবস্থান করছেন, তাঁরা সংশ্লিষ্ট অ্যাম্বাসির (দূতাবাস) মাধ্যমে আগামী ডিসেম্বর পর্যন্ত আবেদন করতে পারবেন।’


আজ রোববার মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি এসব কথা বলেন। বীর মুক্তিযোদ্ধাদের ডিজিটাল সার্টিফিকেট ও আইডি কার্ড প্রদান, চিকিৎসাসেবা প্রদান, সরকার প্রদত্ত সুযোগ-সুবিধাসংক্রান্ত বুকলেটের মোড়ক উন্মোচন এবং বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ নির্বাচন বিষয়ে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। 


বীর মুক্তিযোদ্ধাদের ডিজিটাল সার্টিফিকেট ও আইডি কার্ড প্রদান প্রসঙ্গে মন্ত্রী বলেন, ‘আজ থেকে বীর মুক্তিযোদ্ধাদের বহু প্রত্যাশিত ডিজিটাল সার্টিফিকেট ও আইডি কার্ড বিতরণ কার্যক্রম আমরা শুরু করতে যাচ্ছি। প্রথম পর্যায়ে আমরা ১৩টি জেলার বীর মুক্তিযোদ্ধাদের ডিজিটাল সার্টিফিকেট ও আইডি কার্ড বিতরণ করছি। জেলাগুলো হচ্ছে—গোপালগঞ্জ, কিশোরগঞ্জ, মাদারীপুর, মাগুরা, ঝিনাইদহ, যশোর, সাতক্ষীরা, বাগেরহাট, সুনামগঞ্জ, হবিগঞ্জ, মৌলভীবাজার, নড়াইল ও গাজীপুর। বাকি জেলাগুলোর প্রিন্টিং কাজ দ্রুতগতিতে চলছে। আগামী আগস্ট মাসের মধ্যে বাকি সবার কাছে ডিজিটাল সার্টিফিকেট ও আইডি কার্ড পৌঁছাতে পারব।’ এ আইডি কার্ড জালিয়াতি ঠেকাতে ১২ ধরনের সিকিউরিটি এবং সার্টিফিকেটে ১৪ ধরনের সিকিউরিটি রয়েছে বলেও জানান মন্ত্রী। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও