কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সচিব করতে মন্ত্রী ও সংসদ সদস্যের চিঠি নিয়ে প্রশ্ন

প্রথম আলো এস এম মাহাবুবুর রহমান প্রকাশিত: ৩১ জুলাই ২০২৩, ১২:৫৮

মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক এস এম মাহাবুবুর রহমানকে সচিব পদে পদোন্নতি দেওয়ার অনুরোধ জানিয়ে আধা সরকারি পত্র (ডিও লেটার) দিয়েছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এবং একই মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য শাজাহান খান।


জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেনকে গত ৬ জুন মোজাম্মেল হক এবং ৪ জুলাই শাজাহান খান চিঠি দুটি দেন। দুজনেই চিঠিতে মাহাবুবুর রহমানের প্রশংসা করেন।


শাজাহান খান লিখেছেন, মাহাবুবুর রহমান মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের অভূতপূর্ব উন্নয়ন করেছেন। ট্রাস্টের প্রতিটি শিল্প/বাণিজ্যিক প্রতিষ্ঠানের অনিয়ম দূর করে শৃঙ্খলা ফিরিয়ে এনেছেন, লাভজনক করেছেন। মাহাবুবুর রহমান মুক্তিযোদ্ধা পরিবারের সদস্য।


মাহাবুবুর রহমান সরকারের একজন অতিরিক্ত সচিব। প্রজাতন্ত্রের একজন কর্মচারীকে সচিব পদে পদোন্নতি দিতে মন্ত্রী ও একজন সংসদ সদস্যের আধা সরকারি পত্র দেওয়া নিয়ে প্রশ্ন উঠেছে। সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদার প্রথম আলোকে বলেন, সচিব পদে পদোন্নতি দিতে এভাবে আধা সরকারি পত্র দেওয়া বিধিসম্মত নয়, সেটা মন্ত্রী দেন, আর সংসদ সদস্য দেন।


সচিব পদে পদোন্নতি দিতে বিভিন্ন সময় কোনো কোনো মন্ত্রী ও সংসদ সদস্য আধা সরকারি পত্র দিয়েছেন। সম্প্রতি নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীর দেওয়া একটি পত্রও পাওয়া গেছে, যেখানে তিনি এক কর্মকর্তাকে সচিব পদে পদোন্নতি দেওয়ার অনুরোধ জানিয়েছেন।


মাহাবুবুর রহমানকে সচিব পদে পদোন্নতি দিতে আধা সরকারি পত্র দেওয়ার বিষয়ে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী মোজাম্মেল হক প্রথম আলোকে বলেন, ‘আমি নিজে আগ্রহী হয়ে তাঁকে সচিব করতে জনপ্রশাসন প্রতিমন্ত্রীকে ডিও দিয়েছি। তিনি সেখানে ভালো কাজ করেছেন। সে জন্য তাঁর নামে সুপারিশ করেছি। তবে পদোন্নতি হতেই হবে, তা-ও নয়।’


বিষয়টি নিয়ে বক্তব্য জানতে সংসদ সদস্য শাজাহান খানের মুঠোফোনে যোগাযোগ করে সাড়া পাওয়া যায়নি। কথা বলা সম্ভব হয়নি মাহাবুবুর রহমানের সঙ্গেও।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও