কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সিলেট-সুনামগঞ্জের বন্যার বলে ছড়ানো হচ্ছে ভুয়া ছবি

বাংলা ট্রিবিউন ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কার্যালয় প্রকাশিত: ১৮ জুন ২০২২, ২০:২৯

সিলেট ও সুনামগঞ্জে বন্যায় জনসাধারণের আবেগকে পুঁজি করে বেশ কিছু ছবি ও ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে দিচ্ছে একটি মহল। সাধারণ মানুষের ইমোশনকে টার্গেট করে তারা সামাজিক যোগাযোগমাধ্যমে ভুয়া ছবি পোস্ট করছে। যারা ইচ্ছাকৃত কিংবা না বুঝে সামাজিক যোগাযোগমাধ্যমে এ ধরনের অপপ্রচারমূলক ছবি পোস্ট করছে তাদের চিহ্নিত করে আইনের আওতায় আনবে আইনশৃঙ্খলা বাহিনী।


আইনশৃঙ্খলা বাহিনী ও বিশেষজ্ঞরা বলছেন, সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ কিছু বিভ্রান্তিমূলক ছবি ছড়িয়ে পড়েছে। বিশেষ করে একটি পাতিলের মধ্যে দুই শিশুর বসে থাকার ছবি এবং বাঁধ খুলে দেওয়ার পর পানি ঢুকছে এমন একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকেই শেয়ার করেছেন। এসব ছবি ও ভিডিও এরইমধ্যে ভাইরাল হয়ে গেছে।



ফরেনসিক রিপোর্টে দেখা গেছে, পাতিলের মধ্যে বসে থাকা দুই শিশুর ছবিটি ২০ থেকে ২৫ মে সময়ের মধ্যে পোস্ট করা। যা গতকাল থেকে সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকেই শেয়ার করছেন। ছবি এবং ভিডিওগুলো বাংলাদেশের কোনও জায়গার নয় বলেও প্রাথমিকভাবে জানা গেছে। এগুলোর উৎস খোঁজা হচ্ছে। স্বভাবত বোঝাই যাচ্ছে এগুলো এডিট করে ইচ্ছাকৃত একটি মহল জনগণের আবেগ নিয়ে খেলছে। তারা এসব ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে দিয়ে ফায়দা নেওয়ার চেষ্টা করছে। কারা এসব ছবি এবং ভিডিও প্রথমে শেয়ার বা আপলোড করেছে তা খতিয়ে দেখছেন সাইবার বিশেষজ্ঞরা। এসব ছবির কোনোটাই সিলেটের বন্যার নয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও