কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পশ্চিমাদের চাপে জাতিসংঘ, ছড়ানো হচ্ছে ভুয়া খবর: রুশ পররাষ্ট্রমন্ত্রী

প্রথম আলো রাশিয়া প্রকাশিত: ১৭ জুন ২০২২, ২০:৪৭

ইউক্রেনে রাশিয়ার হামলা শুরুর পর দেশটির হাজার হাজার বেসামরিক মানুষের মৃত্যু হয়েছে। ধ্বংস হয়েছে শহরের পর শহর। যুদ্ধের ভয়াবহতা থেকে বাঁচতে ঘরবাড়ি ছেড়ে পালিয়েছেন লাখ লাখ মানুষ। যুদ্ধ শুরুর পর থেকে বিভিন্ন গণমাধ্যমে এসব খবর উঠে এসেছে। এ নিয়ে সরব পশ্চিমা দেশগুলোসহ জাতিসংঘের কর্তাব্যক্তিরা। তবে ইউক্রেন যুদ্ধের যেসব খবর সামনে আসছে, ঘটনা আদতে তেমন নয় বলে দাবি করেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ।


গতকাল বৃহস্পতিবার বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে এমন দাবি করেন লাভরভ। ইউক্রেনে রাশিয়ার হামলা শুরুর পর এ নিয়ে গুটিকয় পশ্চিমা গণমাধ্যমকে সাক্ষাৎকার দিয়েছেন তিনি। লাভরভের ভাষ্যমতে, ইউক্রেন যুদ্ধ নিয়ে পশ্চিমা দেশগুলো ভুয়া খবর ছড়াচ্ছে। এই খবরগুলো আরও ছড়িয়ে দিতে জাতিসংঘের কর্মকর্তাসহ আন্তর্জাতিক কূটনীতিকদের ব্যবহার করা হচ্ছে।


ইউক্রেনে হামলা শুরুর জন্য পশ্চিমা সামরিক জোট ন্যাটোর কর্মকাণ্ডকে প্রথম থেকেই দায়ী করে আসছে রাশিয়া। বিবিসির সাক্ষাৎকারেও সেই একই কথা বলেছেন লাভরভ। তাঁর ভাষায়, ‘আমরা বিশেষ সামরিক অভিযানের ঘোষণা দিয়েছিলাম। কারণ, ইউক্রেনকে ন্যাটোর অন্তর্ভুক্ত করা যে অপরাধ, তা পশ্চিমাদের বোঝাতে আমাদের কাছে আসলে আর কোনো পথ বাকি ছিল না।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও