কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আসুন মুড়ি খাই!

ঢাকা পোষ্ট এস এম নাজের হোসাইন প্রকাশিত: ১৬ জুন ২০২২, ০৯:৫৩

ওয়ান ইলাভেন সরকারের সময় একটি স্লোগান বেশ জোরালো ছিল তা হলো, ‘বেশি করে আলু খাই, ভাতের ওপর চাপ কমাই।’ এবারও কোভিডের অভিঘাত মোকাবিলায় ২০২২-২৩ অর্থবছরের বাজেটে সাধারণ মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে অত্যাবশ্যকীয় খাদ্য পণ্যে শুল্ক ছাড়ের দাবি করা হয়েছিল ক্যাবসহ বেশকিছু গবেষণা প্রতিষ্ঠানের পক্ষ থেকে। 


তবে মাননীয় অর্থমন্ত্রীর বাজেট প্রস্তাবে সেই বিষয়ে সুনির্দিষ্ট ঘোষণা না থাকলেও মুড়িতে এবারের বাজেটে ভ্যাট অব্যাহতি দেওয়া হয়েছে। তাই প্যাকেটজাত মুড়ির দাম কমতে পারে। উৎপাদন পর্যায়ে মুড়ির ভ্যাট অব্যাহতি দেওয়ায় এটি ভোক্তা পর্যায়ে গিয়ে কমবে।


২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে অর্থমন্ত্রী বর্তমান বৈশ্বিক প্রেক্ষাপট ও মূল্যস্ফীতি মোকাবিলার বিষয় গুরুত্ব দিয়েছেন। ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট প্রস্তাবে ৪ লাখ ৩৩ হাজার কোটি আয় প্রাক্কলনের ফলে ঘাটতিই থেকে যাচ্ছে ২ লাখ ৪৫ হাজার ৬৪ কোটি টাকা। বড় অঙ্কের ঘাটতি কীভাবে পূরণ হবে, তা নিয়ে রয়েছে সংশয়।


অবশ্য বাজেটে আয় বাড়ানো ও বৈদেশিক মুদ্রার রিজার্ভ ঝুঁকিমুক্ত রাখার দিকে বেশি নজর দেওয়া হয়েছে। এজন্য করমুক্ত আয় সীমা না বাড়িয়ে আয়কর থেকে আরও বেশি টাকা সংগ্রহের পরিকল্পনা নেওয়া হয়েছে। তবে বাজেটে মূল্যস্ফীতি কমানোর জন্য যেসব উদ্যোগ গ্রহণের কথা বলা হলেও এই ব্যাপারে সুনির্দিষ্ট দিকনির্দেশনা নেই বলে মনে করছেন অর্থনীতিবিদরা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও