কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বর্ষার বিকেলে মজার কিছু ভাজাপোড়া

প্রথম আলো প্রকাশিত: ১৪ জুন ২০২২, ১৭:৪৬

উপকরণ: মৌরি আধা চা-চামচ, আস্ত জিরা ১ চা-চামচ, দারুচিনি ১ টুকরা, জয়ত্রী ১ টুকরা, এলাচি ৪–৫টি, লবঙ্গ ৪–৫টি, তেল সিকি কাপ, শর্ষের তেল আধা কাপ, পেঁয়াজবাটা আধা কাপ, আদাবাটা ১ চা-চামচ, রসুনবাটা ১ চা-চামচ, ধনেগুঁড়া ১ চা-চামচ, হলুদগুঁড়া আধা চা-চামচ, মরিচগুঁড়া আধা চা-চামচ, লবণ স্বাদমতো।


ঝালমুড়ির উপকরণ: পাতলা করে কাটা পেঁয়াজকুচি ১ টেবিল চামচ, ধনেপাতাকুচি ১ টেবিল চামচ, লেবু ১ ফালি, টমেটোকুচি ২ টেবিল চামচ, শসাকুচি ২ টেবিল চামচ, লবণ সামান্য, শর্ষের তেল ১ চা-চামচ, মুড়ি ও চানাচুর ১ কাপ, সেদ্ধ ছোলা পরিমাণমতো, ঝালমুড়ির মসলা স্বাদমতো।


উপকরণ: প্যান গরম করে মৌরি, জিরা, দারুচিনি, জয়ত্রী, এলাচি ও লবঙ্গ হালকা আঁচে ভেজে ৫ মিনিট নিন। নাড়তে হবে ঘন ঘন। চুলা থেকে নামিয়ে পাটায় বেটে নিন অথবা ব্লেন্ডারে ব্লেন্ড করুন। চুলার প্যানে রান্নার তেল ও শর্ষের তেল দিন। তেলে আদা, রসুন ও পেঁয়াজবাটা দিন। ধনে, হলুদ ও মরিচগুঁড়া ও লবণ দিন। গুঁড়া করে রাখা মসলাও দিয়ে দিন। সব মসলা মধ্যম আঁচে ভালো করে নেড়ে কষিয়ে নিন। ১০ থেকে ১২ মিনিট কষানোর পর নামিয়ে ঠান্ডা করুন। ঝালমুড়ির উপকরণের সব মসলা একটি বাটিতে ঝাঁকিয়ে মাখান। পরিবেশনের আগে মুড়ি ও চানাচুর দিয়ে আবারও ঝাঁকিয়ে নিন। কাগজের ঠোঙায় পরিবেশন করুন মজাদার ঝালমুড়ি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও