কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা বন্ধ হচ্ছে না যেসব কারণে

বাংলা ট্রিবিউন আমীন আল রশীদ প্রকাশিত: ১২ জুন ২০২২, ২০:১৪

সংরক্ষিত আসনের একজন সাবেক সংসদ সদস্যের মেয়ের দায়ের করা মামলায় রাঙামাটির সাংবাদিক ফজলে এলাহীকে গ্রেফতারের পরে নতুন করে আলোচনায় এসেছে বহুল বিতর্কিত ডিজিটাল নিরাপত্তা আইন। যদিও তাকে কারাগারে যেতে হয়নি। আদালত তাকে জামিন দিয়েছেন। ফজলে এলাহী দৈনিক পার্বত্য চট্টগ্রাম ও পাহাড় টোয়েন্টিফোর ডটকমের সম্পাদক এবং জাতীয় অনলাইন নিউজ পোর্টাল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম, দৈনিক কালের কণ্ঠ ও এনটিভির রাঙামাটি প্রতিনিধি হিসেবে কাজ করছেন।


ফজলে এলাহীকে গ্রেফতারের পরে কয়েকটি প্রশ্ন সামনে এসেছে, যেমন:


১. সম্প্রতি আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করার সঙ্গে সঙ্গেই কোনও সাংবাদিককে গ্রেফতার করা হবে না। কিন্তু তা সত্ত্বেও সাংবাদিক ফজলে এলাহীকে কেন গ্রেফতার করা হলো?


২. আইনমন্ত্রীর এই নির্দেশনা স্থানীয় পুলিশ প্রশাসন কেন মানলো না? আইনমন্ত্রীর নির্দেশনাটি তাদের কাছে কি পরিষ্কার ছিল না?


৩. এই আইনে এখন পর্যন্ত সাংবাদিকদের বিরুদ্ধে যত মামলা হয়েছে, সেখানে পরোক্ষভাবে সাংবাদিকদের ব্যক্তিগত রেষারেষি ও গ্রুপিংয়ের কি কোনও ভূমিকা আছে?


৪. সাংবাদিকদের মতো অন্য পেশার লোকেরাও যদি এই দাবি জানায় যে তারাও সমাজ ও রাষ্ট্রের গুরুত্বপূর্ণ অংশ, অতএব তাদেরও গ্রেফতার করা যাবে না—সেটি কি মানা যাবে? একই আইন কি রাষ্ট্রের একাধিক পেশার মানুষের জন্য ভিন্ন ভিন্ন প্রয়োগ হতে পারে? নাকি এখানে আইনমন্ত্রীর কথাটি আমরা ঠিক বুঝতে পারছি না?

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও