কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বঙ্গবন্ধুকন্যার প্রত্যাবর্তন দিবসে

ঢাকা পোষ্ট ড. আতিউর রহমান প্রকাশিত: ১৭ মে ২০২২, ১০:১০

আজ ১৭ মে ২০২২। বিয়াল্লিশ বছর আগে এই দিনে স্বৈরশাসনের জাঁতাকলে পিষ্ট বাংলাদেশে ফিরেছিলেন বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা। বাংলাদেশ তখন বঙ্গবন্ধুকে শারীরিকভাবে হারিয়ে ঘোর অমানিশায় নিমজ্জিত। ১৯৭২ সালের ১০ জানুয়ারি পাকিস্তানের কারাগার থেকে মুক্ত হয়ে দেশের মাটিতে পা রেখেই বঙ্গবন্ধু তার ‘সোনার বাংলা’র আজন্ম লালিত স্বপ্নকে বাস্তবে রূপ দিতে যে অতুলনীয় অভিযাত্রা শুরু করেছিলেন, ১৯৭৫-এর ১৫ আগস্টে পরিবারের অধিকাংশ সদস্যসহ তাকে হত্যা করে সে অভিযাত্রাকে থমকে দিয়েছিল বিশ্বাসঘাতকেরা।


মাত্র সাড়ে তিন বছরের শাসনামলে বঙ্গবন্ধু ‘যুদ্ধের ছাই-ভস্ম থেকে সমৃদ্ধির পথে’ দেশকে যে গতিতে এগিয়ে নিচ্ছিলেন ১৯৭৫-এর ১৫ আগস্টের পর দেশ ‘অদ্ভুত উটের পিঠে চড়ে’ চলতে শুরু করেছিল তার বিপরীত দিকে। তবে শারীরিকভাবে বঙ্গবন্ধুকে হারালেও, তিনি আমাদের চিন্তায় চেতনায় জাগরূক হয়ে ছিলেন। তাই ১৯৮১-তে বঙ্গবন্ধুকন্যা যখন ফিরে এলেন তখন আমরা নতুন করে দেশকে বঙ্গবন্ধুর দেখানো পথে ফিরিয়ে আনার সংগ্রামে লিপ্ত হওয়ার অনুপ্রেরণা পেয়েছিলাম। 


লড়াই করে শত প্রতিকূলতা মোকাবিলা করে এগিয়ে যাওয়ার যে মানসিকতা বঙ্গবন্ধু আমাদের মধ্যে প্রোথিত করে দিয়েছিলেন, বঙ্গবন্ধুকন্যা তাকে আরও দৃঢ় করেছিলেন। দেশকে স্বৈরশাসনের করাল গ্রাস থেকে মুক্ত করতে কত ত্যাগই না তাকে শিকার করতে হয়েছে!


বারবার মৃত্যুর মুখোমুখি হয়েও পিছ পা হননি কখনো। বহু সংগ্রামের পর ১৯৯৬-এ প্রথমবারের মতো দেশ পরিচালনার দায়িত্ব নেন তিনি। দায়িত্ব কাঁধে নিয়েই বঙ্গবন্ধুর অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন ভাবনার আলোকে বাংলাদেশকে এগিয়ে নিতে শুরু করেছিলেন নতুন উদ্যমে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও