কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

জামাকাপড় দীর্ঘদিন নতুন রাখার উপায়

ডেইলি স্টার প্রকাশিত: ০৯ মে ২০২২, ১৯:৫৬

কাপড় দীর্ঘদিন ব্যবহার শুধু আমাদের সময় এবং অর্থ সাশ্রয় করে না, এটি কার্বন ফুটপ্রিন্টও কমাতে সাহায্য করে, যা পরিবেশের জন্যেও উপকারী। প্রিয় কাপড়গুলোকে সুন্দর এবং নতুনের মতো রাখতে আমরা বেশ কিছু পদ্ধতি অবলম্বন করতে পারি। কিছু অভ্যাসের মাধ্যমে জামাকাপড়কে দীর্ঘদিন নতুনের মতো রাখা যায়।


চলুন জেনে নেই যেভাবে জামাকাপড় দীর্ঘদিন নতুন রাখা যায়।


কম ধোয়া


খুব ঘন ঘন ধুলে কাপড়ের তন্তু বা সুতা ক্ষতিগ্রস্ত হতে পারে এবং কাপড়ের জীবনকাল কমে যেতে পারে। আপনি যত বেশি জামাকাপড় ধুবেন, তত তাড়াতাড়ি সেগুলো জীর্ণ হবে। এটি শুধু রঙ বের করে কাপড়কে বিবর্ণ করে না, কাপড়ের ইলাস্টিসিটিও নষ্ট করে। দৃশ্যমানভাবে নোংরা বা দুর্গন্ধ না হলে, লন্ড্রি করার আগে অন্তত ৩ বার একটি পোশাক পরতে পারেন। যদি গন্ধ হয় বা নোংরা দেখায় তবে অবশ্যই ধুয়ে ফেলুন।


জামাকাপড়কে সরাসরি ধোয়া ছাড়াও পরিষ্কার করার অনেক উপায় রয়েছে, যেমন: দাগের ক্ষেত্রে যেখানে ময়লা লেগেছে শুধু সেই স্থানটি পরিষ্কার করা, কাপড় নেতানো ও স্পঞ্জি মনে হলে সেগুলো বাইরে বাতাসে বা রোদে ঝুলিয়ে রাখা, দুর্গন্ধ হলে সারারাত ফ্রিজে রাখার মাধ্যমে কাপড়কে ফ্রেশ রাখা। এটি শুধু জামাকাপড়কে দীর্ঘস্থায়ী করতে সাহায্য করবে না, পরিবেশবান্ধবও বটে।


বিখ্যাত জিন্স ব্র্যান্ড লিভাই'স এর সিইও চিপ বার্গ একজন নিবেদিত নন-ওয়াশার, যিনি ১০ বছরেরও বেশি সময় ধরে তার জিন্স ধৌত করেননি!

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও