কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

অডিটোরিয়াম তো সিনেমা প্রদর্শনীর স্থান নয়: অতিরিক্ত জেলা প্রশাসক

বাংলা ট্রিবিউন জামালপুর প্রকাশিত: ০৯ মে ২০২২, ১৯:৪৬

জামালপুরে চিত্রায়িত ঈদের অন্যতম ছবি ‘গলুই’। সরকারি অনুদান পেয়ে শাকিব খানকে নিয়ে আলোচিত ছবিটি বানালেন এসএ হক অলিক। ঈদের দিন (৩ মে) থেকে দেশের বিভিন্ন প্রেক্ষাগৃহের পাশাপাশি ছবিটি চলছিলো জাপমালপুরের চারটি অডিটোরিয়ামে। কারণ, সেখানে মাত্র একটি প্রেক্ষাগৃহ। সংশ্লিষ্টদের উদ্দেশ্য, সেই অঞ্চলের দর্শকমনে হলশূন্যতার অভাবটা যেন পূরণ হয়।


ঈদের দিন থেকে ছবিটি চললেও ৯ মে সেই প্রদর্শন বন্ধ করে দেন জামালপুরের জেলা প্রশাসক (ডিসি) মুর্শেদা জামান। প্রযোজক-পরিচালকের সামনে তুলে ধরেন ১৯১৮ সালের দ্য সিনেমাটোগ্রাফ অ্যাক্ট। জানান, আইনে নেই- তাই সিনেমা হলের বাইরে ছবিটির বাণিজ্যিক প্রদর্শন করা যাবে না। অথচ গ্রামীণ পটভূমির এই ছবিটিকে ঘিরে গত এক সপ্তাহে যেন উৎসবের ঢল নেমেছিল জামালপুরজুড়ে।


এমন কাণ্ডের বিপরীতে নির্মাতা-প্রযোজক ও সংশ্লিষ্টরা নির্বাক হলেও প্রতিবাদ ওঠে ঢাকা থেকে অন্তর্জালজুড়ে। বলা হয়, স্বাধীন দেশের ৫০ বছর পেরিয়েও পাকিস্তান আমলের আইনে আটকে গেল একটি দেশাত্মবোধের সিনেমা প্রদর্শন!


ঠিক কী কারণে এমনটা ঘটলো, ৯ মে সকাল থেকে এর জবাব মেলেনি জামালপুরের জেলা প্রশাসক  মুর্শেদা জামানের কাছ থেকে। তিনি ফোন রিসিভ করছেন না। তবে জবাব মিললো অতিরিক্ত জেলা প্রশাসক মোখলেছর রহমানের কাছ থেকে। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‌‘সিনেমাটি প্রদর্শনীর জন্য নতুন করে আমাদের কাছে কেউ আবেদন করেনি। তাছাড়া এসব (বাণিজ্যিক) সিনেমা লাইসেন্সপ্রাপ্ত প্রেক্ষাগৃহেই চলার কথা। এখানে আইনের কোনও বিষয় নেই। সব অডিটোরিয়াম নিয়মনীতি মেনে চালানো হয়। অডিটোরিয়াম তো সিনেমা প্রদর্শনীর স্থান নয়। কোনও অডিটোরিয়ামে সিনেমা প্রদর্শনী হবে, এটা হতে পারে না।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও