কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আখাউড়া স্থলবন্দর: ওজন মাপার যন্ত্র নষ্ট, ওপারে আটকা গমবাহী শত ট্রাক

কালের কণ্ঠ আখাউড়া স্থলবন্দর প্রকাশিত: ০৬ মে ২০২২, ১১:৪৬

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দরে ওজন মাপার যন্ত্রটি (ওয়েট ব্রিজ) গত ২৭ এপ্রিল থেকে নষ্ট হয়ে আছে। যে কারণে বন্ধ রয়েছে আমদানি কার্যক্রম। ওপারে ভারতের আগরতলা স্থলবন্দরে আটকা পড়ে আছে গমবাহী শত ট্রাক। এ অবস্থায় দুশ্চিন্তায় ব্যবসায়ীরা।


আগামী ৮ মে মেরামত কাজ শুরু করা হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। তবে এরই মধ্যে আরো বেশি ট্রাক সেখানে আটকা পড়বে। এতে লোকসানের শঙ্কা প্রকাশ করেছেন ব্যবসায়ীরা।


খোঁজ নিয়ে জানা গেছে, আখাউড়া স্থলবন্দরটি মূলত রপ্তানি-নির্ভর। তবে সম্প্রতি গম আসতে শুরু করায় আমদানি বাণিজ্যে গতি এসেছে। গম আমদানিতে কোনো শুল্ক না থাকা ও ভারতীয় গমের চাহিদা থাকায় ব্যবসায়ীরা আমদানিতে আগ্রহী হয়ে উঠেছেন।


ব্যবসায়ীদের সূত্রে জানা গেছে, রেমিকো অ্যাগ্রো ও আলম স্টোর নামে দুটি প্রতিষ্টান ২৬০০ মেট্রিক টন গম আমদানি শুরু করেছে। ঈদের আগে ৫৯টি ট্রাকে করে গম ওপারের বন্দরে আসে। বৃহস্পতিবার আসে ৪০টি’র মতো ট্রাক। প্রতি ট্রাকে প্রায় ২৫ টন করে গম রয়েছে।


এদিকে, গত ২৭ এপ্রিল বাংলাদেশের বন্দরের ওজন মাপার যন্ত্র (ওয়েট ব্রিজ) নষ্ট হয়ে যায়। এরপর থেকে ভারতীয় পরিমাপের ওপর ভিত্তি করে গম আমদানি চালু রাখা হয়। কিন্তু ব্যবসায়ীরা এখন সেটা থেকে সরে দাঁড়িয়েছেন। তারা চাইছেন, বাংলাদেশে ওজন মাপার পর সংশ্লিষ্ট ব্যবসায়ীদের বুঝিয়ে দিলে এতে বিশ্বস্ততা ঠিক থাকবে। অন্যথায় ওজনে হেরফের হওয়ার সম্ভাবনা থেকে ব্যবসায়ীরা গম আনা বন্ধ করে দেন।  

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও