কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


১৭ শতাংশ কারখানার শ্রমিকরা বেতন পাননি

বেসরকারি শিল্প-কারখানায় শনিবার থেকে ছুটি শুরু হয়েছে। পাঁচ শতাংশ কারখানার শ্রমিকরা বোনাস ও ১৭ শতাংশ কারখানার শ্রমিকরা বেতন পাননি। এসবের বেশিরভাগই ছোট কারখানা। শিল্প পুলিশের প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। 

শিল্প পুলিশের প্রতিবেদন অনুযায়ী, ৩০ এপ্রিল সন্ধ্যা ৬টা পর্যন্ত ৯ হাজার ১৭৩টি কারখানার মধ্যে ৯৫ শতাংশ কারখানায় শ্রমিকদের ঈদ বোনাস দেওয়া হয়েছে। একই সময়ে সরকার নির্ধারিত ন্যূনতম এপ্রিলের প্রথম ১৫ দিনের বেতন দেওয়া হয়েছে ৮৩ শতাংশ কারখানায়। এখনো ১৭ শতাংশ কারখানার শ্রমিকদের বেতন বাকি রয়েছে।

এ বিষয়ে শিল্প পুলিশের প্রধান অতিরিক্ত মহাপরিদর্শক মাহবুবুর রহমান ঢাকা পোস্টকে বলেন, আজ দেশের সকল কারখানায় ইদের ছুটি শুরু হয়েছে। আমাদের কাছে যে তথ্য রয়েছে তাতে দেখছি, এ সময়ে ৯৫ শতাংশ শিল্প কারখানায় শ্রমিকদের বোনাস পরিশোধ করা হয়েছে। 

তিনি বলেন, ৮৩ শতাংশ কারখানায় এপ্রিল মাসের বেতন দেওয়া হয়েছে। ৯ হাজার কারখানার মধ্যে পোশাক খাতের কারখানা ৪ হাজার। এসব কারখানায় বোনাস ও বেতন হয়েছে  

কারখানাগুলো তৈরি পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ, নিটওয়ার কারখানা মালিকদের সংগঠন বিকেএমইএ, বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশনের (বিটিএমএ), বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষের (বেপজা) সদস্যভুক্ত।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন