স্বরূপে ফিরছে ঈদ যাত্রা

কালের কণ্ঠ প্রকাশিত: ২৮ এপ্রিল ২০২২, ০৮:৫১

দেশে করোনা সংক্রমণ এখন নিয়ন্ত্রণে। নেই কোনো বিধি-নিষেধ। পরিস্থিতি অনেকটা স্বাভাবিক। ফলে দুই বছর পর এবার ঈদ যাত্রায় আবার দেখা যেতে পারে ঘরমুখো মানুষের ঢল।


গতকাল বুধবার ট্রেনে ঈদ যাত্রা শুরু হয়েছে। আজ বৃহস্পতিবার বাসে শুরু হচ্ছে ঈদ যাত্রা। আজ থেকে আগামী চার দিন বাস, ট্রেন, লঞ্চসহ বিভিন্ন যানবাহনে ৯০ লাখের বেশি মানুষ ঢাকা ছাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। এ সময় মহাসড়কে যানবাহন চলাচলে শৃঙ্খলা ফেরাতে না পারলে ভয়াবহ যানজটের পাশাপাশি দুর্ঘটনার আশঙ্কা করা হচ্ছে।


বাসে যাবে ৩২ লাখ


রাজধানী থেকে দূরপাল্লায় প্রায় আট হাজার বাস চলাচল করে বলে জানিয়েছে যাত্রী কল্যাণ সমিতি। অবশ্য বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতি বলেছে, এবার ঈদে ঢাকা থেকে প্রায় ১০ হাজার বাস চলাচল করবে। গড়ে প্রতিটি বাস দিনে দুই ট্রিপ দেবে। প্রতি বাস গড়ে ৪০ জন যাত্রী পরিবহন করবে। সে হিসাবে দিনে গড়ে আট লাখ, চার দিনে ৩২ লাখ মানুষ বাসে ঢাকা ছাড়বে। এসব যাত্রীর মধ্যে প্রায় ১০ লাখ বিভিন্ন কারখানার শ্রমিক। অনেক কারখানার শ্রমিক নিজেরাই বাস ভাড়া করবেন।


নৌপথে ২৫ লাখ


সদর ঘাট থেকে প্রতিদিন ঢাকা ছেড়ে যাওয়ার মতো বড় লঞ্চ রয়েছে ৫০ থেকে ৬০টি। এর সঙ্গে কিছু ছোট লঞ্চও যুক্ত হবে। প্রতি লঞ্চের গড় ধারণক্ষমতা দেড় হাজার। এ হিসাবে প্রতিদিন নৌপথে ৯০ হাজার ধরলে চার দিনে ঢাকা ছাড়তে পারে তিন লাখ ৬০ হাজার মানুষ। তবে যাত্রী কল্যাণ সমিতি বলেছে, ঈদ যাত্রায় প্রতি লঞ্চে পাঁচ-ছয় হাজার যাত্রী পরিবহন করা হবে। এর সঙ্গে ছোট ও মাঝারি নৌযান মিলিয়ে নৌপথে গড়ে প্রতিদিন ছয় লাখ মানুষ ঢাকা ছাড়বে। এ হিসাবে চার দিনে যাবে ২৪ লাখ। তবে নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটির ঈদপূর্ব এক প্রতিবেদনে বলা হচ্ছে, ঢাকা উত্তর ও দক্ষিণ এবং গাজীপুর ও নারায়ণগঞ্জ মহানগরসহ এই তিন জেলার প্রায় ৪০ লাখ মানুষ নৌপথে গ্রামে যাবে।


মোটরসাইকেল, মাইক্রো, প্রাইভেট কারে ২৮ লাখ


যাত্রী কল্যাণ সমিতির তথ্য বলছে, ঈদ ঘিরে ঢাকা থেকে মোটরসাইকেলে ১২ লাখ ট্রিপ হবে। এ ছাড়া মাইক্রোবাস, মিনিবাস ও বিভিন্ন অফিসের গাড়িতে প্রতিদিন চার লাখ করে চার দিনে ১৬ লাখ যাত্রী ঢাকা ছাড়বে। এর সঙ্গে ব্যক্তিগত গাড়িও যুক্ত হবে।


রেলে যাবে পাঁচ লাখ যাত্রী


গতকাল থেকে রেলে ঈদের যাত্রী পরিবহন শুরু হয়েছে। প্রতিদিন ৩৮ জোড়া আন্ত নগর রেলে ২৬ হাজার ৬৬৩টি আসনে যাত্রী পরিবহন করা হবে। এ ছাড়া ছয় জোড়া বিশেষ ট্রেন চালু করা হয়েছে। এতে আরো প্রায় দুই হাজার যাত্রী পরিবহন করা যাবে।


আন্ত নগর, লোকাল ও কমিউটার মিলিয়ে ঢাকা থেকে প্রতিদিন আসনে পরিবহন করা যাবে ৫০ হাজার যাত্রী। সেই হিসাবে পাঁচ দিনে আড়াই লাখ যাত্রী পরিবহন করা হবে। তবে এর সঙ্গে আরো প্রায় আড়াই লাখ মানুষ দাঁড়িয়ে ভ্রমণ করবে বলে ধারণা করা হচ্ছে।


বিমানে ঢাকা ছাড়বে ৩০ হাজার মানুষ


অভ্যন্তরীণ রুটে বাংলাদেশ বিমান, ইউএস বাংলা এয়ারলাইনস ও নভো এয়ার যাত্রী পরিবহন করে থাকে। বিমান সংস্থাগুলো জানিয়েছে, ঈদের আগের চার দিনে এসব বিমানে প্রায় ৩০ হাজার যাত্রী পরিবহন করা হবে। সাতটি রুটে প্রতিদিন গড়ে ৩৫টি ফ্লাইট ঢাকা থেকে বিভিন্ন গন্তব্যে যাবে। প্রতিটি ফ্লাইটে গড়ে ৭৫টি করে আসন আছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও