কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কল্যাণ রাষ্ট্রের দিকে অগ্রযাত্রা

সমকাল এএফএম মফিজুল ইসলাম প্রকাশিত: ১৯ এপ্রিল ২০২২, ১০:৪২

নিরাপত্তা নিশ্চিতে সর্বজনীন পেনশন ব্যবস্থা আগামী ২০২২-২৩ অর্থবছর থেকে শুরু করতে যাচ্ছে। বলার অপেক্ষা রাখে না, দেশের ষাটোর্ধ্ব সব নাগরিককে পেনশন সুবিধার আওতায় আনার সিদ্ধান্ত একটি মহৎ ও যুগান্তকারী পদক্ষেপ। বস্তুত কল্যাণ রাষ্ট্রের ধারণা থেকেই এ চিন্তার উদ্ভব। বড় বড় অনেক কাজ করে যাচ্ছে বর্তমান সরকার। শিক্ষা, কৃষি, বিদ্যুতায়ন, নগর রেল এবং সেতু ও সড়ক উন্নয়ন, দারিদ্র্য বিমোচন, নারীর ক্ষমতায়ন, স্বাস্থ্যসেবা, বয়স্ক ভাতা, বালিকা উপবৃত্তি ইত্যাদি ক্ষেত্রে উন্নয়নের ছাপ সুস্পষ্ট। বর্তমানে যে মেগা প্রকল্প হাতে নেওয়া হয়েছে, সেগুলোর মধ্যে উল্লেখযোগ্য যেমন পদ্মা সেতু ও পদ্মা সেততেু রেল সংযোগ, চট্টগ্রাম-কক্সবাজার রেল সংযোগ, পায়রা গভীর সমুদ্রবন্দর, ঢাকা মাস র‌্যাপিড ট্র্রান্সপোর্ট লাইন, মেট্রোরেল, রূপপুর নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট ইত্যাদি।


স্বাধীনতা লাভের পর বঙ্গবন্ধু কল্যাণ রাষ্ট্রের কথা বলতেন। কল্যাণ রাষ্ট্রের চিন্তা তাকে সব সময় আচ্ছন্ন করে রাখত। '৭৫-এর ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে হত্যা করা হলো। তার মৃত্যুর পর ওই কল্যাণ রাষ্ট্রের চিন্তা শেখ হাসিনা সরকার ছাড়া অন্য কোনো সরকারকে দৃশ্যমান কোনো পদক্ষেপ নিতে দেখা যায়নি। বিগত বাজেটগুলোতে যে কল্যাণমুখী কর্মসূচি প্রতিফলিত, এর মধ্যে দরিদ্র ও নিম্ন আয়ের মানুষের জন্য সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচি উল্লেখযোগ্য। বিশেষত ২০২১-২২ অর্থবছরের বাজেটে প্রায় এক কোটি ২০ লাখ মানুষকে সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় আনা হয়েছে। এই বাজেটে প্রথমবারের মতো দেশের ১৫০টি উপজেলার সব বয়স্ক মানুষ, বিধবা ও স্বামী পরিত্যক্তকে ভাতা দেওয়া হচ্ছে। তাতে এই শ্রেণির সুবিধাভোগীর সংখ্যা বেড়ে ২৪ লাখ ৭৫ হাজারে দাঁড়িয়েছে। বাজেটে নতুন করে যুক্ত হয়েছে ১৮ লাখ অসচ্ছল প্রতিবন্ধী, প্রায় আট লাখ মাতৃত্বকালীন ভাতাভোগী দরিদ্র মা, প্রায় তিন লাখ ল্যাকটেটিং ভাতাভোগী মা। বাজেটে তৃতীয় লিঙ্গ, বেদে ও অনগ্রসর জনগোষ্ঠীর মানোন্নয়নে সুবিধাভোগীর সংখ্যা ৯৫ হাজারে উন্নীত করা হয়েছে।


আরও আশার খবর হলো, আগামী ২০২২-২৩ বাজেটে যুক্ত হতে যাচ্ছে সর্বজনীন পেনশন ব্যবস্থা। পেনশন ব্যবস্থার আওতায় গঠিত তহবিলে যারা যে পরিমাণ চাঁদা জমা দেবেন, একই পরিমাণ চাঁদা সরকারও দেবে। পেনশন তহবিল বিভিন্ন জায়গায় বিনিয়োগ করবে সরকার। বিনিয়োগ থেকে যে মুনাফা আসবে, তাও পেনশনধারীদের মধ্যে বিতরণ করা হবে। সর্বজনীন পেনশন ব্যবস্থার কথা শুনে অনেকের মনে প্রশ্ন জেগেছে- সরকারকে যেখানে বিশাল বিশাল উন্নয়ন প্রকল্পে অর্থ জোগান দিতে হচ্ছে, সেখানে এই সর্বজনীন পেনশন ব্যবস্থা টেকসই হবে তো? এত অর্থ কোথা থেকে আসবে? সমালোচকদের কপালে ভাঁজ- বাংলাদেশ কি তাহলে ধীরে ধীরে কল্যাণ রাষ্ট্রের দিকে এগিয়ে যাচ্ছে!

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও