কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

‘জাতীয় সরকারের’ রূপরেখা তৈরি করছে বিএনপি

প্রথম আলো প্রকাশিত: ১৮ এপ্রিল ২০২২, ১২:৫১

একসঙ্গে ‘সরকার হটাও’ আন্দোলন, নিরপেক্ষ সরকারের অধীন নির্বাচন এবং তারপর রাজপথের অংশীজনদের নিয়ে ‘জাতীয় সরকার’ গঠনের যে ঘোষণা বিএনপি দিয়েছে, তার খসড়া রূপরেখা ও কর্মসূচি তৈরি করছে দলটি। ঈদুল ফিতরের পর এ নিয়ে সমমনা ও গণতন্ত্রকামী অন্যান্য দল ও সংগঠনের কাছে যাবে বিএনপি।


দলটির দায়িত্বশীল নেতারা বলেন, আগামী জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে বিএনপি সরকারবিরোধী যে বৃহত্তর রাজনৈতিক ঐক্য গড়ার চেষ্টা করছে, তার ভিত্তিমূল হবে ‘নির্বাচনোত্তর জাতীয় সরকার’ ধারণা। মোটা দাগে এর সারবস্তু হচ্ছে, আওয়ামী লীগ সরকারের অধীন জাতীয় নির্বাচন নয়, এ ব্যাপারে রাজনৈতিক দলগুলোকে নীতিগত ঐক্যের মধ্যে আনা। এরপর তাদের নিয়ে নির্বাচনকালীন নির্দলীয় সরকারের কাঠামো এবং অবাধ ও সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করার কৌশল ঠিক
করা। এর ধারাবাহিকতায় নিরপেক্ষ নির্বাচনের মধ্য দিয়ে ‘জাতীয় সরকার’ গঠন এবং ঐকমত্যের ভিত্তিতে কর্মসূচি নির্ধারণ।


এই প্রক্রিয়ার সঙ্গে যুক্ত বিএনপির নীতিনির্ধারণী পর্যায়ের নেতারা বলছেন, আন্দোলন, নির্বাচন এবং নির্বাচনোত্তর জাতীয় সরকার—এই লক্ষ্যে যে রাজনৈতিক পথরেখা তৈরি করা হচ্ছে, সেটি হবে মূলত ‘পরিবর্তনের কর্মসূচি’। যেখানে সংবিধান, বিচার বিভাগ, দুর্নীতি দমন কমিশন ও সরকারি কর্মকমিশনসহ (পিএসসি) রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোর বড় আঙ্গিকে সংস্কারের অঙ্গীকার থাকবে। রাষ্ট্রের কাঠামোগত পরিবর্তন আনার লক্ষ্যেই এটা করা হচ্ছে বলে জানান বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী।
বিজ্ঞাপন

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও