কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

৫ টোটকা: ভাল হবে সন্তানের হাতের লেখা

আনন্দবাজার (ভারত) প্রকাশিত: ১৬ এপ্রিল ২০২২, ১৬:৫৭

সন্তানের পড়াশোনা নিয়ে এমনিতেই বাবা মাযের চিন্তার শেষ নেই তার উপরে যদি সন্তানের হাতের লেখা খারাপ হয় তবে সেই চিন্তা অনেকটাই বেড়ে যায়। ভাল মন্দের ধারণা আপেক্ষিক, এ কথা যেমন সত্যি তেমন এ কথাও সত্যি যে হাতের লেখা যদি একেবারেই বোধগম্য না হয় তবে তা ক্ষতিকর প্রভাব ফেলতে পারে শিশুর পড়াশোনায়। বিশেষজ্ঞদের মতে কিছুটা সময় ও যত্ন নিয়ে অনুশীলন করলেই ফিরতে পারে হাতের লেখার হাল।


১। বকাঝকা একদম নয়: সব শিশু একই গতিতে শেখে না। কাজেই প্রাথমিক ভাবে সন্তান ভুলভ্রান্তি করলেও বকাঝকা করা চলবে না। বরং হাতের লেখা অনুশীলন করাকে মজার করে তোলার চেষ্টা করুন। রংবেরঙের পেন্সিল কিংবা রঙিন কলম কিনে দিন। এতে লিখতে উৎসাহ পাবে সন্তান। শব্দ নিয়ে নানা রকম খেলা খেলুন। এতে শব্দ ভান্ডারও বাড়বে আবার হাতে কলমে লেখার অনুশীলনও হবে।



২। সরঞ্জাম: বাঙালি বাড়িতে এক সময় স্লেট পেন্সিলের চল ছিল। এখন কালের নিয়মে বদলে গিয়েছে সবই। অনেক শিশুর এখন অক্ষর জ্ঞান হয় বৈদ্যুতিন পর্দায়। তাই নিজের হাতে লিখতে অসুবিধা হওয়াই দস্তুর। খেয়াল রাখুন যে কলম বা পেন্সিল দিয়ে সন্তান লিখছে তা আদৌ তার পক্ষে সুবিধাজনক কি না। পেন্সিল দিয়ে লিখলে ভাল রবার ও কাগজ থাকা বাঞ্চনীয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও