কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


ঘুমের মধ্যে প্রস্রাব হয়ে যাচ্ছে? কোন জটিল অসুখের লক্ষণ

ছোটবেলায় ঘুমের মধ্যে বিছানা ভিজিয়ে ফেলার কাণ্ড ঘটিয়েছেন অনেকেই। কিন্তু বেশি বয়সে যদি অজান্তেই ঘুমের মধ্যে প্রস্রাব হয়ে যায় তবে তা মোটেই হেলাফেলার বিষয় নয়। এমনকি এই সমস্যা গুরুতর হৃদ্‌রোগের লক্ষণ হতে পারে বলে মত এক দল গবেষকের।

হৃদ্‌যন্ত্রের গবেষণা সংক্রান্ত একটি আন্তর্জাতিক গবেষণাপত্রে প্রকাশিত সাম্প্রতিক একটি গবেষণা বলছে ঘুমের মধ্যে মূত্রত্যাগ বা ‘ইনভলান্টরি ইউরিনেশন ডিউরিং স্লিপ’ ‘কার্ডিয়াক অ্যারিদমিয়া’র লক্ষণ হতে পারে। ২৩ বছর বয়সি এক রোগীর আকস্মিক মৃত্যুর কারণ খুঁজতে গিয়ে এই তথ্য আবিষ্কার করেন গবেষকরা। এই সমীক্ষায় সব মিলিয়ে ৩৪৬ জন চিকিৎসক অংশ নেন। মূলত তাঁদের কাজের উপর ভিত্তি করেই সামগ্রিক ভাবে এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন গবেষকরা।

‘কার্ডিয়াক অ্যারিদমিয়া’ এমন একটি রোগ যেখানে হৃদ্‌যন্ত্রের স্বাভাবিক ছন্দ বিঘ্নিত হয়। এত দিন এই ধরনের ঘুমের মধ্যে অনিচ্ছাকৃত প্রস্রাবের কারণ হিসেবে মূত্রনালীর সংক্রমণ, পেশির দুর্বলতা, মানসিক স্বাস্থ্যের অবনতি, মৃগী, স্লিপ অ্যাপনিয়া কিংবা ডায়াবিটিসের মতো সমস্যাকে চিহ্নিত করা হত। হৃদ্‌যন্ত্রের সমস্যাও যে এই উপসর্গ ডেকে আনতে পারে তা জানার পর গবেষকদের পরামর্শ, এই লক্ষণ দেখা দিলে করতে হবে ইলেক্ট্রোকার্ডিওগ্রাম বা ইসিজি পরীক্ষা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন