কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

চোখ দেখেই বুঝে নিন কঠিন অসুখে ভুগছেন কি না

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ১১ এপ্রিল ২০২২, ১০:১২

চোখ যে মনের কথা বলে! শুধু মনের কথায় বলে না চোখ, বরং আপনার শারীরিক বিভিন্ন সমস্যার লক্ষণও প্রাথমিক অবস্থায় ফুটে ওঠে চোখে। অতিরিক্ত সাদা বা ফ্যাকাশে, লালচে, কিংবা হলদেটে চোখ শারীরিক নানা সমস্যার ইঙ্গিত দেয়। যদিও অনেকেই এ বিষয়ে জানেন না আবার অনেকেই পাত্তা দেন না।


চিকিৎসকের কাছে গেলেও কিন্তু প্রথমেই তিনি আপনার চোখ পরীক্ষা করেন। এর কারণ হলো চোখ দেখেও অনেক রোগ শনাক্ত করা যায়। বিশেষ করে ৬ কঠিন রোগের লক্ষণ ফুটে ওঠে চোখে। চলুন তবে জেনে নেওয়া যাক-


ডায়াবেটিস


ঝাপসা দৃষ্টি চোখের একটি সাধারণ সমস্যা। তবে এটি টাইপ ২ ডায়াবেটিসের কারণেও হতে পারে। দীর্ঘস্থায়ী উচ্চ রক্তে শর্করার মাত্রা রক্তনালিতে চাপ সৃষ্টি করে, ফলে চোখের পেছনে রক্তের দাগ দেখা যায়।


চোখে রক্তক্ষরণ হলে বুঝতে হবে রক্তে শর্করার মাত্রা বিপজ্জনক পর্যায়ে পৌঁছেছে। যদি গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণে না আনা হয় তাহলে ডায়াবেটিস রোগী অন্ধও হতে পারেন।


ক্যানসার


স্তন ক্যানসারের আগাম লক্ষণ ফুটে ওঠে চোখে। যখন ক্যানসার কোষগুলো শরীরের অন্যান্য অংশে ছড়িয়ে পড়তে শুরু করে, তখন লক্ষণ চোখেও দেখা দিতে পারে।


চোখের কাঠামোর মধ্যে অস্বাভাবিক ক্ষত বা টিউমার যেমন ইউভিয়া নির্দেশ করে যে ক্যানসার কোষগুলো চোখের মধ্যে ছড়িয়ে পড়েছে। যদি আপনার ঝাপসা দৃষ্টি, চোখে ব্যথা, ঝলকানি বা ভাসমান কিছু দেখতে পান চোখের সামনে তাহলে ডাক্তারের সঙ্গে যোগাযোগ করুন।


উচ্চ কোলেস্টেরল


রক্তে উচ্চ কোলেস্টেরলের মাত্রাও প্রভাব ফেলে চোখে। এক্ষেত্রে আইরিসের চারপাশে একটি সাদা, ধূসর বা নীল বলয় তৈরি হয়। যদিও বার্ধক্যজনিত কারণেও রিং তৈরি হয়, আরেকটি কারণ হতে পারে উচ্চ কোলেস্টেরলের মাত্রা।


যদি চোখে রিং বা গোলাকার চিহ্ন দেখতে পান তবে আপনার কোলেস্টেরলের মাত্রা পরীক্ষা করুন। উচ্চ কোলেস্টেরল হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি বাড়ায়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও