কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সোয়া কোটি শেয়ার চাহিদার বিপরীতে কেনাবেচা মাত্র ২৬

সমকাল ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) প্রকাশিত: ৩১ মার্চ ২০২২, ১২:৪০

জেএমআই হসপিটাল রিক্যুইজিট ম্যানুফ্যাকচারিং লিমিটেড নামে আরো একটি কোম্পানি দেশের শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়েছে। লেনদেনের প্রথম দিনে কোম্পানিটির শেয়ার ১০ শতাংশ বেড়ে ২২ টাকা দরে কেনাবেচা হচ্ছে। শেয়ারদরের সার্কিট ব্রেকারের নিয়ম অনুযায়ী, বৃহস্পতিবার এর থেকে বেশি দরে শেয়ারটি কেনাবেচার সুযোগ নেই।


লেনদেনের প্রথম দিনে প্রথম ঘণ্টায় এ দরে প্রায় ১ কোটি ২০ লাখ শেয়ারের ক্রয় আদেশ ছিল ঢাকা ও চট্টগ্রামের শেয়ারবাজারে। কিন্তু প্রথম ঘণ্টায় দুই বাজার মিলে মাত্র ২৬০টি শেয়ার ৫ হাজার ৭২০ টাকায় হাতবদল হয়েছে। বেলা সাড়ে ১১টায় এ প্রতিবেদন লেখার সময় ডিএসইতে ৯৮ লাখের বেশি এবং সিএসইতে ১২ লাখের বেশি শেয়ার কেনার আদেশ ছিল। বিপরীতে একটি শেয়ারেরও বিক্রির আদেশ ছিল না।


আইপিওর বুক বিল্ডিং প্রক্রিয়ায় সাধারণ বিনিয়োগকারীদের কাছে কোম্পানিটি ১০ টাকা অভিহিত মূল্যের শেয়ার ২০ টাকা দরে বিক্রি করেছিল। তার আগে প্রাথমিক শেয়ার বিক্রির প্রথম ধাপে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের দরপ্রস্তাবে কোম্পানিটির শেয়ারের নির্দেশক মূল্য (কাট-অব-প্রাইস) নির্ধারিত হয়েছিল ২৫ টাকা। ওই দরেই মোট ৮৮ লাখ ২৩ হাজার ৫২০টি শেয়ার কিনেছেন তারা।


মোট ৭৫ কোটি টাকার মূলধন সংগ্রহ করতে কোম্পানিটির নির্দেশক মূল্যের ওপর ২০ শতাংশ ছাড়ে ২০ টাকা দরে সাধারণ বিনিয়োগকারীদের কাছে ২ কোটি ৬৪ লাখ ৭০ হাজার ৬০০টি শেয়ার বিক্রি করেছে। জেএমআই হসপিটাল রিক্যুইজিট ম্যানুফ্যাকচারিং লিমিটেড বাংলাদেশ এবং দক্ষিণ কোরিয়ার বিনিয়োগকারীদের যৌথ বিনিয়োগে প্রতিষ্ঠিত একটি কোম্পানি।


২০০৮ সালে প্রতিষ্ঠিত এ কোম্পানি হাসপাতালে ব্যবহৃত নানা পণ্য এ কোম্পানিটি উৎপাদন ও বিপণন করছে। আমদানি বিকল্প পণ্য উৎপাদন করে কোম্পানিটি দেশের বিপুল অঙ্কের বৈদেশিক মুদ্রা সাশ্রয় করছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও