কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

‘জাতীয় সরকারের’ নতুন ধারণা নিয়ে আসছে বিএনপি

প্রথম আলো প্রকাশিত: ৩০ মার্চ ২০২২, ১৬:৩৫

নির্বাচনের সময় অন্তর্বর্তীকালীন সরকার না জাতীয় সরকার—এ নিয়ে বিরোধী দলগুলোর মধ্যে ওঠা বিতর্কের রেশ টানতে জাতীয় সরকারের নতুন ধারণা নিয়ে হাজির হচ্ছে বিএনপি। ধারণাটি হচ্ছে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচনের ফলাফলে বিএনপিসহ মিত্রজোট যদি সংখ্যাগরিষ্ঠতা পায়, তাদের নিয়েই জাতীয় সরকার গঠন হবে। নির্বাচনে মিত্রদলগুলো জিতলেও সরকারে থাকবে, হারলেও থাকবে। অর্থাৎ নির্বাচনে যদি দেশপ্রেমিক গণতান্ত্রিক দলের কোনো শীর্ষস্থানীয় নেতা হেরেও যান, তবু তাঁদের জাতীয় সরকারে অন্তর্ভুক্ত করা হবে।


বিএনপির দায়িত্বশীল একটি সূত্র প্রথম আলোকে এসব তথ্য জানিয়ে বলেছে, শিগগিরই জাতীয় সরকারের এ ধারণা তুলে ধরে সব গণতান্ত্রিক দল ও মতকে একত্র করার উদ্যোগ নেবে বিএনপি। রাজনৈতিক দলগুলোকে বলা হবে নির্বাচনের আগে জাতীয় সরকার নয়, নির্বাচনের পর ফলাফলের ভিত্তিতে সব দেশপ্রেমিক ও গণতান্ত্রিক দলকে নিয়েই জাতীয় সরকার হবে। তার জন্য সবার আগে প্রয়োজন নির্বাচনকালে একটি নির্দলীয় নিরপেক্ষ সরকার, যাদের অধীন সবার কাছে একটি গ্রহণযোগ্য নির্বাচন হবে। নির্বার্চনে যে ফলাফল আসবে, তার ভিত্তিতে জাতীয় সরকার হবে।



সংশ্লিষ্ট সূত্র জানায়, জাতীয় সরকারের নতুন ধারণা সামনে রেখে শিগগির সরকারবিরোধী সব দল-মতকে সঙ্গে নিয়ে একটি বৃহত্তর ঐক্য গড়তে চাইছে বিএনপি। দলটির শীর্ষ নেতৃত্ব মনে করছে, গত ১০ বছরে দেশের সমাজ ও মূল্যবোধের মারাত্মক অবনতি হয়েছে। সরকারি হস্তক্ষেপে দেশের সব রাষ্ট্রীয় ও সাংবিধানিক প্রতিষ্ঠানকে দলীয়করণ করে ধ্বংসের দ্বারপ্রান্তে উপনীত করা হয়েছে। গণতন্ত্র ও ভোটাধিকার হরণ করা হয়েছে। এ অবস্থায় সমাজ, আইনশৃঙ্খলা, সংবিধানের মৌলিক পরিবর্তন কেবল ক্ষমতার পরিবর্তন হলেই চলবে না; এসবের বড় আঙ্গিকে মেরামত করতে হবে। এর জন্য সব দেশপ্রেমিক ও গণতান্ত্রিক শক্তির মধ্যে ঐকমত্য তৈরি করা জরুরি। সবাই মিলে ঠিক করতে হবে কোথায় কোথায় এর মেরামত বা সংস্কার করতে হবে।


বিএনপির নীতিনির্ধারকেরা বলছেন, কাজটি বিএনপি একা করতে চায় না বা একা করা তাদের পক্ষে সমীচীন হবে না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও