কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


ডায়রিয়া পরিস্থিতি: হাসপাতালে দ্বিগুণ রোগী

রাজধানীর মহাখালীর আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশে (আইসিডিডিআরবি) গত মঙ্গলবারের পর ভর্তি রোগীর সংখ্যা কিছুটা কমতির দিকে থাকলেও হাজারের নিচে নামেনি। ঢাকার বাইরে অনেক হাসপাতালে ডায়রিয়া ওয়ার্ডের শয্যাসংখ্যার দ্বিগুণ রোগী ভর্তি রয়েছে। ঢাকায় বয়স্ক রোগীর সংখ্যা বেশি হলেও বাইরে শিশু বেশি। একই সঙ্গে হাসপাতালে নিউমোনিয়ায় আক্রান্ত রোগীর ভিড় বাড়ছে।

আইসিডিডিআরবির চিত্র

গত বৃহস্পতিবার রাত ১২টা থেকে গত শুক্রবার রাত ১২টা পর্যন্ত ২৪ ঘণ্টায় আইসিডিডিআরবিতে নতুন করে এক হাজার ১৩৮ রোগী ভর্তি হয়। প্রতি ঘণ্টার হিসাবে যা ৪৭ জন। আবার গত শুক্রবার রাত ১২টার পর থেকে গতকাল শনিবার বিকেল ৫টা পর্যন্ত ১৭ ঘণ্টায় ভর্তি হয় আরো ৮৬৭ রোগী। গড়ে প্রতি ঘণ্টায় ভর্তি হয় ৫০ জনের বেশি। এর আগে গত সোমবার রাত ১২টা থেকে মঙ্গলবার রাত ১২টা পর্যন্ত ২৪ ঘণ্টায় রেকর্ড এক হাজার ২৭২ রোগী ভর্তি হয়।

ঢাকার বাইরের পরিস্থিতি

বরিশাল : গরম শুরুর পর থেকে বরিশাল বিভাগের বেশির ভাগ হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ডে রোগীদের ভিড় বাড়ছে। আক্রান্ত ব্যক্তিদের মধ্যে বেশির ভাগই শিশু ও নারী।

ভোলা : ভোলায় গত এক সপ্তাহ ধরে প্রতিদিন সদর হাসপাতালে শয্যার দ্বিগুণ রোগী ভর্তি হচ্ছে। গতকাল দুপুর ১টার দিকে ভোলার ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ডে দেখা যায়, একজন নার্স একাই ২০ রোগীর চিকিৎসাসেবা দিচ্ছেন। রোগীদের মধ্যে শিশু বেশি। শয্যাসংকটের কারণে বারান্দার মেঝেতেও কয়েক শিশুকে চিকিৎসা দেওয়া হয়।

ব্রাহ্মণবাড়িয়া : ২৫০ শয্যাবিশিষ্ট ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালে দুই দিনের ব্যবধানে আড়াই গুণ রোগী বেড়ে যাওয়ার তথ্য পাওয়া গেছে। শয্যা না থাকায় অনেক রোগীকে ডায়রিয়া ওয়ার্ড এবং এর বাইরে মেঝেতে অবস্থান নিয়ে চিকিৎসা নিতে হচ্ছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন