কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

জাতীয় পতাকায় রঙের তারতম্য ঘোচাতে দরকার জনসচেতনতা

প্রথম আলো প্রকাশিত: ২৬ মার্চ ২০২২, ০৮:৩৯

রাজধানী ঢাকার রাজপথসহ সরকারি-বেসরকারি বিভিন্ন ভবন আজ ২৬ মার্চ শোভিত হয়েছে লাল-সবুজ পতাকায়। শুধু রাজধানীই নয়, মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে সারা দেশই আজ সুসজ্জিত হয়েছে অগণিত পতাকায়। বরাবর তা–ই হয়।


কেবল সরকারি প্রতিষ্ঠান নয়, ব্যক্তিগত ভবন, যানবাহন এমনকি উৎসবমুখর মানুষের হাতেও শোভা পায় নানা আকারের জাতীয় পতাকা। এই পতাকা অর্জিত হয়েছে জাতির অগণিত বীর সন্তানের রক্তের বিনিময়ে এক রক্তক্ষয়ী সংগ্রামে বিজয়ের মধ্য দিয়ে। সেই রক্তের প্রতীক হয়ে আছে পতাকার সবুজ জমিনের লাল সূর্য। আর সবুজ হলো এই বাংলার নিসর্গ ও তারুণ্যের প্রতীক। কিন্তু একটু লক্ষ করলেই দেখা যাবে, যে পতাকাগুলো উড়ছে, তার একটির সঙ্গে অরেকটির রঙের বেশ পার্থক্য রয়েছে। তবে সম্প্রতি এই তারতম্য ঘোচাতে জনসচেতনতা তৈরিতে কাজ শুরু হয়েছে।


আমাদের পতাকার রং লাল-সবুজ। কিন্তু প্রতিটি রঙেরই মাত্রাগত বেশ পার্থক্য রয়েছে। একই রং দেখতে কখনো গাঢ়, কখনো হালকা, আবার অনেক ক্ষেত্রে ফিকে। ফলে পাশাপাশি রাখলে প্রতিটি আলাদা দেখায়। যেমন সবুজ রঙের ক্ষেত্রেই বলা যায়, গাঢ় বা কালচে সবুজ, আবার কলাপাতা সবুজ, টিয়ে সবুজ, ফিকে সবুজ—এমন। লাল রঙের ক্ষেত্রেও এমন ভিন্নতা আছে।


এ প্রসঙ্গে বাংলা একাডেমির সভাপতি বিশিষ্ট কথাশিল্পী সেলিনা হোসেন প্রথম আলোকে বলেন, ‘জাতীয় পতাকা আমাদের স্বাধীনতা ও সার্বভৌমত্বের প্রতীক। সংবিধিবদ্ধ নির্দেশিকা অনুসারেই জাতীয় পতাকা তৈরি করা উচিত। এর ব্যত্যয় করা হলে তা শাস্তিযোগ্য অপরাধ। আমরা এখন স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্‌যাপন করছি। এখন সঠিক মাপ ও রঙে জাতীয় পতাকা তৈরির উদ্যোগ নেওয়া প্রয়োজন।


কীভাবে এই উদ্যোগ নেওয়া যেতে পারে? রাজধানীর গুলিস্তানের বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ের জাতীয় পতাকা বিক্রেতা আইয়ুব চৌধুরীর সঙ্গে কথা হলো। তাঁর বাড়ি চট্টগ্রামে। ১৫ বছর ধরে তিনি জাতীয় পতাকা, নানা ধরনের ব্যাজ, পদক—এসবের ব্যবসা করেন। তিনি জানালেন, জাতীয় পতাকা তৈরির জন্য তাঁরা প্রধানত সুতি ও পলিয়েস্টার—এই দুই ধরনের কাপড় ব্যবহার করেন। রং তো সবাই জানে—লাল ও সবুজ। ইসলামপুরের পাইকারি বাজার থেকে থান কাপড় কিনে দরজির কাছ থেকে পতাকা তৈরি করান। একেক থানে রঙের কিছু পার্থক্য থাকে। আবার সুতি কাপড়ের সবুজ একটু গাঢ়, অর্থাৎ কালচে সবুজ হয়। তবে মোটের ওপর পতাকার রং লাল-সবুজই থাকে। সবাই এভাবেই তৈরি করে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও