কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

তাপমাত্রা বৃদ্ধি ও বৈরী আবহাওয়া

জাগো নিউজ ২৪ মোস্তফা কামাল পলাশ প্রকাশিত: ২৪ মার্চ ২০২২, ০৯:৫০

বায়ুমণ্ডলে গ্রিনহাউস গ্যাসের পরিমাণ বৃদ্ধির ফলে সাম্প্রতিক বছরগুলোতে বিশ্বব্যাপী দিন দিন মৌসুমি আবহাওয়া বিরূপ আচরণ করা শুরু করেছে। ২০২১ সালের শুরু থেকে সারা বিশ্বে আবহাওয়া বিরূপ আচরণ করছে। যেমন- ২০২২ সালের শীত মৌসুমে ফেব্রুয়ারি মাসে বাংলাদেশে শীতকালীন যে পরিমাণ বৃষ্টিপাত হয়েছে তা ফেব্রুয়ারি মাসের গড় বৃষ্টিপাত অপেক্ষা ৪০০ শতাংশ বেশি। আজ থেকে ৫০ বছর আগে বছরের কোন এক নির্দিষ্ট মাসে বায়ুমণ্ডলে যে পরিমাণ জলীয় বাষ্প উপস্থিত থাকত সাম্প্রতিক বছরগুলোতে তা অপেক্ষা বেশি পরিমাণ জলীয় বাষ্প উপস্থিত থাকছে ও অতিবৃষ্টি আকারে ভূ-পৃষ্ঠে পতিত হয়ে পানিচক্র পূর্ণ করছে।


২০২১ সালের জুন মাসের শেষ সপ্তাহে কানাডার ব্রিটিশ কলম্বিয়া রাজ্য ও আমেরিকার ওয়াশিংটন রাজ্যে রেকর্ড ভঙ্গ করা গরম আবহাওয়া বিরাজ করছিল। এরপর ওই দুই রাজ্যে ব্যাপক দাবানল ছড়িয়ে পড়ে। রেকর্ড ব্রেকিং তাপমাত্রা ও দাবানলের মাত্র ছয় মাস পরে ব্রিটিশ কলম্বিয়া রাজ্যে কানাডার ইতিহাসে অন্যতম ভয়াবহ বৃষ্টিপাত ও প্রলয়ঙ্করী বন্যা হয়ে রাস্তাঘাটের ব্যাপক ক্ষতি করে। গত বছরের মার্চ মাসের তৃতীয় সপ্তাহে বিশ্বের শীতলতম মহাদেশ এন্টার্কটিকার পূর্বপ্রান্তের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ৪০ ডিগ্রি সেলসিয়াস বেশি রেকর্ড করা হয়েছে।


২০২১ সালের ডিসেম্বর মাসে আমেরিকার কেন্টাকি রাজ্যে একটি টর্নেডো প্রায় ৮ ঘণ্টা ধরে চারটি রাজ্যের ওপর দিয়ে অতিক্রম করে, যার কারণে প্রায় ১০০ জন মানুষ মৃত্যুবরণ করে। আমেরিকার ইতিহাসে ডিসেম্বর মাসের এত বেশি প্রাণহানি ঘটায়নি কোনো টর্নেডো। ভারতীয় উপমহাদেশেও ২০২১ সালে আবহাওয়া বিরূপ আচরণ করেছে। ২০২১ সালে বাংলাদেশে বন্যার স্বাভাবিক সময়ে স্বাভাবিক বন্যা সংগঠিত না হলেও বর্ষার শেষে হঠাৎ করে বন্যা নেমে আসে তিস্তা নদীর দুই তীরে।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও