কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আমাদের ভেনিস হোক ঢাকা

জাগো নিউজ ২৪ ঢাকা মেট্রোপলিটন ড. মাহবুব হাসান প্রকাশিত: ২০ মার্চ ২০২২, ১০:০৬

স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম বলেছেন ঢাকার ৫৩টি খাল উদ্ধার করতে পারলে মানুষ ভেনিসে বেড়াতে যাবে না, ঢাকায় আসবে। ওই সব মানুষ যে বাংলার নয়, সেটা আমরা বিলক্ষণ বুঝতে পেরেছি। বিদেশিরা ভেনিসে যাবেন না, ঢাকায় আসবেন। তার এই কথিত স্বপ্নটা বেশ আরামদায়ক আমাদের কাছে। কিন্তু আমাদের স্বপ্ন আর বাস্তব সত্য এক ভিন্ন স্বাদ দেয়। তা তেতো!


দিন কয়েক আগে রাজধানীর পশ্চিমাংশের বছিলার লাউতলা খালের অবৈধ দখলদারদের উচ্ছেদ করার পর সেখানে তিনি এ-কথা বলেন। তার এই স্বপ্ন যদি সত্য সত্যই বাস্তব হতে পারে, তাহলে বিদেশিরা আসুক বা না আসুক, আমাদের বিনোদনের এবং মহানগরীর সৌন্দর্য বাড়বে তাতে কোনো সন্দেহ নেই।


দুই কোটি মানুষ বাস করে এই মহানগরে। তারা প্রতিদিন না হোক বছরে একবার যদি মহাগরের ৫৩টি খালে নৌভ্রমণ করতে পারে, যদি পাড় বাঁধিয়ে ছোটখাটো ব্যবস্থার স্থাপনা করে আয়-রোজগার করতে পারে, তাহলে কতো পরিবারের বেকার যুবকের জন্য সৌভাগ্যের দুয়ার খুলে যাবে, তা একবার কল্পনা করুন।


আসলে- স্বপ্ন, পরিকল্পনা ও বাস্তবায়ন- এই ধারণাকেন্দ্রিক চেতনাকে যদি আমরা ঠিকভাবে কাজে লাগাতাম তাহলে স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলামকে আজ দখল হয়ে যাওয়া খাল উদ্ধারে এমন গলদঘর্ম হতে হতো না। মন্ত্রী মহোদয় এই যে ৫৩টি খালের কথা বললেন, সেই তালিকায় কি বেগুনবাড়ি খাল বা ধোলাইখাল আছে?


মতিঝিলের ভেতর দিয়ে, পুরানা পল্টনের মাঝ দিয়ে, ফকিরারপুলে দক্ষিণাংশ দিয়ে প্রবাহিত, নটর ডেম কলেজের দক্ষিণ দিয়ে বয়ে চলা (নাম ভুলে গেছি) খালটির নাম কি সেই তালিকায় আছে? তালিকায় নাম আছে কি নেই, তার চেয়েও বড় হচ্ছে বিদ্যমান দখল হয়ে যাওয়া খালগুলো উদ্ধার করা হোক। কিন্তু যে সব খালের ওপরে বহুতল ভবন উঠে গেছে রাজউকের পারমিশন নিয়ে, সেগুলো কি হবে?

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও