কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

জাপানি অর্থনৈতিক অঞ্চলের জন্য বেজার সঙ্গে চুক্তি

বিডি নিউজ ২৪ প্রকাশিত: ১৭ মার্চ ২০২২, ১৬:০৭

নারায়ণগঞ্জের আড়াইহাজারে এক হাজার একর জমির ওপর জাপানি অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার জন্য নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশে অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ-বেজার সঙ্গে চুক্তি করেছে নবগঠিত বাংলাদেশ স্পেশাল ইকোনমিক জোন লিমিটেড-বিএসইজেড।


বুধবার রাতে রাজধানীর একটি হোটেলে দুই প্রতিষ্ঠানের মধ্যে এই উন্নয়ন চুক্তি হয়। বেজার নির্বাহী সদস্য (প্রশাসন ও অর্থ) আব্দুল আজিম চৌধুরী এবং বাংলাদেশ স্পেশান ইকোমনিক জোনের ব্যবস্থাপনা পরিচালক তারো কাওয়াচি চুক্তিতে সই করেন।


প্রথমবারের মত দেশে জিটুজি ভিত্তিতে (দুই দেশের সরকারের অংশীদারিত্বে) অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলতে ২০১৯ সালে জাপানের সুমিতোমো কর্পোরেশনের সঙ্গে বাংলাদেশ সরকার জয়েন্ট ভেঞ্চার চুক্তি করে এবং এর মধ্য দিয়ে বাংলাদেশ স্পেশাল ইকোনমিক জোন লিমিটেড নামে ওই নতুন কোম্পানির যাত্রা শুরু হয়।


এ প্রকল্পের ভূমি অধিগ্রহণ, উন্নয়ন, সড়ক নির্মাণ, সরকারি বিভিন্ন দপ্তর থেকে অনুমোদন নেওয়াসহ সব ধরনের কাজ সময়ের সঙ্গে সঙ্গে এগিয়েছে। এ ধরনের অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার রূপরেখা দুই সপ্তাহ আগে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনও পেয়েছে। এখন বেজার সঙ্গে এই চুক্তির মাধ্যমে জাপানি অর্থনৈতিক অঞ্চলের বৃহত্তর উন্নয়ন কার্যক্রমের সূচনা হল।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও