কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ফেসবুক হ্যাকিং করছে কারা, যেভাবে বাঁচাবেন

সমকাল প্রকাশিত: ১৬ মার্চ ২০২২, ১৩:৩৮

সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো ভেতরে বাংলাদেশের মানুষের কাছে সবচেয়ে বেশি জনপ্রিয় ফেসবুক। সামাজিক তথ্য আদান, প্রদান ছাড়াও অনেক অফিসিয়াল ও ব্যবসায়িক করা হয় ফেসবুকে মাধ্যমে। ছোট থেকে শুরু করে বয়স্করাও ফেসবুকে সমান সক্রিয়। তবে একেকজনের ব্যবহার ও চাহিদা ভিন্ন। তবে বাংলাদেশের প্রেক্ষাপটে গুরুত্বপূর্ণ এই সামাজিক যোগাযোগ মাধ্যমটিতে সম্প্রতি বেশ কয়েকজন সেলেব্রিটির ফেসবুক প্রোফাইলে হঠাৎ করে 'রিমেম্বারিং' দেখাতে শুরু করেছে। যার অর্থ তিনি মারা গেছেন, ফেসবুক তাকে স্মরণ করছে।



বিবিসি বাংলার এক প্রতিবেদনে বলা হয়, বেশ কয়েকজন অভিনয় শিল্পী, মডেল, ফেসবুক বা ইউটিউব সেলেব্রিটি এর শিকার হয়েছেন। তাদেরই একজন মডেল, অভিনয় শিল্পী এবং সোশ্যাল মিডিয়া সেলেব্রিটি শাকিলা পারভিন সাকি। শাকিলা পারভিনের ভেরিফায়েড ফেসবুক প্রোফাইলে প্রায় তিন লাখ অনুসারী রয়েছে, ইন্সটাগ্রামে রয়েছে প্রায় সাড়ে পাঁচ লাখ অনুসারী। এই পর্যন্ত দুইবার তিনি ফেসবুকে হ্যাকারদের হামলার শিকার হয়েছেন। সর্বশেষ ঘটনাটি ঘটে গত মাসেই।


শাকিলা পারভিন বলেন, ‘ঠিক ভ্যালেন্টাইনস ডে’তেই আমার অ্যাকাউন্টটা হ্যাক হয়। সেদিন থেকে আমার অ্যাকাউন্টে দেখাতে শুরু করে যে, আমি মারা গেছি।


পরবর্তীতে তিনি ফেসবুকের কাছে নিজের বেঁচে থাকার প্রমাণ জমা দিয়ে প্রায় ২০ দিন পর আবার অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ ফিরে পান।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও