কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

অকাল রজঃনিবৃত্তি হতে পারে স্মৃতিভ্রংশের কারণ

বিডি নিউজ ২৪ প্রকাশিত: ১৩ মার্চ ২০২২, ০৮:৫৮

বয়স চল্লিশ পেরুনোর আগেই রজঃনিবৃত্তি? গবেষণা বলছে এমন হলে ৩৫ শতাংশ ক্ষেত্রে পরে স্মৃতিভ্রংশ বা ডিমেনশিয়া দেখা দিতে পারে।


মেয়েদের ওভারি বা ডিম্বাশয়ে নির্দিষ্ট পরিমাণ ডিম্বাণু থাকে এবং ঋতুমতি হওয়ার পর প্রতি মাসে ডিম্বাণু নিঃসৃত হয়। বয়স ৫০ পার হলে ডিম্বাণু শেষ হয়ে যায়। তখন মেনস্ট্রুয়েশন বা মাসিক বন্ধ হয়ে যায়; এটাই হল মেনোপজ বা রজঃনিবৃত্তি।


কোনো নারীর ডিম্বাশয় হরমোন উৎপাদন বন্ধ করে দেওয়ার কারণে চল্লিশের আগেই যদি মাসিক চক্র থেমে যায়, তাকে বলে অকাল রজঃনিবৃত্তি। কারো এমন হলে বুঝতে হবে স্বাভাবিক সময়ের অনেক আগেই তার মেনোপজ ঘটছে।


ইউএস ডিপার্টমেন্ট অফ হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিসেস অফিস অন উইমেন হেলথের তথ্য অনুসারে যুক্তরাষ্ট্রে নারীদের স্বাভাবিক রজঃনিবৃত্তির বয়স গড়ে ৫২ বছর। আর বাংলাদেশে তা ৫১ বছর বলে জানাচ্ছে বাংলাদেশ মেনোপজ সোসাইটি।


সিএনএন জানিয়েছে, ইউকে বায়োব্যাংকে সংরক্ষিত দেড় লাখের বেশি নারীর তথ্য বিশ্লেষণ করে অকাল মেনোপজের প্রভাব বোঝার চেষ্টা করেছেন গবেষকরা। এ মাসেই আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের বার্ষিক সম্মেলনে ওই গবেষণা প্রতিবেদন উপস্থাপন করার কথা রয়েছে।


আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের সভাপতি ড. ডোনাল্ড লিওড-জোনস সিএনএনকে বলেছেন, অকাল রজঃনিবৃত্তি আর ডিমেনশিয়ার মধ্যে একটি যোগসূত্র পাওয়া গেছে এ গবেষণায়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও