কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

‘অশালীন’ প্রতিযোগিতায় কবীর সুমন ও তসলিমা নাসরিন

কালের কণ্ঠ প্রকাশিত: ১২ মার্চ ২০২২, ১৩:৪৮

ওপার বাংলার বর্ষীয়ান গায়ক কবীর সুমনকে নিয়ে আবারও উত্তাল সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। কিছুদিন আগেই সন্ধ্যা মুখোপাধ্যায়কে ৯০ বছর বয়সে পদ্মশ্রী দেওয়ায় নিন্দা জানিয়েছিলেন ‘নাগরিক কবিয়াল’। এই নিয়ে এক সাংবাদিকের সঙ্গে কথোপকথন নিয়ে বিতর্কে জড়িয়েছিলেন। অবশেষে ক্ষমা চেয়েছিলেন সুমন। আবারও কবীর সুমনকে নিয়ে ফেসবুকজুড়ে একের পর এক পোস্ট চোখে পড়ছে। অনেককেই নাম ধরে কটাক্ষ করেছেন। কেউবা তার গানের কথা দিয়েই তাকে বিঁধেছেন।


এই সমস্যার সূত্রপাত কবীর সুমনের লেখা একটি কবিতা। ‘পূর্বাকে’ শিরোনামে সুমনের কবিতাটিকে ‘অশালীন’, ‘মস্তিষ্ক বিকৃত’ বলে আখ্যায়িত করছেন। অনেকেই বলছেন, কবিতার পূর্বা আসলে কবি ও গীতিকবি সৃজাত বন্দ্যোপাধ্যায়ের স্ত্রী দূর্বা বন্দ্যোপাধ্যায়। দুজনের গোপন শারীরিক সম্পর্ককে ইঙ্গিত করেই নাকি এই কবিতা লিখেছেন সুমন।


কবিতাটির বিষয়বস্তু নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্নজন তাদের মত দিচ্ছেন। এদের মধ্যে আছেন সাহিত্যিক, চলচ্চিত্রকার, অভিনেতাও। তালিকায় আছেন প্রবাসী বাংলাদেশি লেখক তসলিমা নাসরিনও। তিনি নিজের ফেসবুকে লিখেন আরেকটি ছোট্ট কবিতা। অশালীনতায় সুমনের কবিতাটিকেও ছাড়িয়ে গেছে তসলিমার লেখা কবিতাটি।   পুরো কবিতায় সুমনের বিশেষ অঙ্গ নিয়ে রীতিমতো ছেলেখেলা খেলেছেন তসলিমা। সেই বাক্যগুলো ছাপার অযোগ্য বলে এখানে উল্লেখ করা গেল না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও