কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

এটিএম বুথে কৃত্রিম জ্যাম, যেভাবে কোটি কোটি টাকা আত্মসাৎ করত তারা

ঢাকা টাইমস প্রকাশিত: ০৬ মার্চ ২০২২, ১৬:২৫

ডাচ বাংলা ব্যাংকের বুথে টাকা লোড আনলোডসহ মেইনটেনেন্স-এর দায়িত্ব পালন করছে ‘গার্ডা শিল্ড’ নামে একটি প্রতিষ্ঠান। আব্দুর রহমান নামে একজন সেখানে চাকরি নেওয়ার পর প্রতারণা শুরু করেন। তার নেতৃত্বে ২০ জনের একটি দল আর্থিক প্রতারণায় কাজ শুরু করে। প্রতিদিন ব্যাংটির বিভিন্ন এটিএম বুথে কৃত্রিম জ্যাম সৃষ্টির মাধ্যমে ৬০ হাজার থেকে লাখ টাকা পর্যন্ত হাতিয়ে নিতেন তারা। বিগত এক বছরে প্রায় তিন কোটি টাকা একই কৌশলে হাতিয়ে নিয়েছে এই চক্র।


সাময়িকভাবে ব্যাংকের গ্রাহক বুথ থেকে টাকা উত্তোলনে ব্যর্থ হয়ে ভোগান্তির শিকার হলেও অভিযোগের প্রেক্ষিতে বুথে আটকে যাওয়া টাকা ফেরত পেতেন। তবে শেষমেষ ক্ষতির সম্মুখিন হতো ডাচ বাংলা ব্যাংক। অভিযোগ উঠতো সিকিউরিটি এজেন্সির বিরুদ্ধে। ব্যাংকের অডিটে উঠে আসে আর্থিক ‘নয়-ছয়ের’ হিসাব।


এ ধরনের ঘটনায় মামলার প্রেক্ষিতে তদন্ত শুরু করে র‌্যাব। র‌্যাবের তদন্তে ও সিটিটিসির ফুটেজ বিশ্লেষণের পর চক্রটির মূল হোতা আব্দুর রহমানসহ আট সদস্যকে গ্রেপ্তার করে র‌্যাব। অভিনব কৌশলে জালিয়াতির মাধ্যমে ব্যাংকটির দুই শতাধিক এটিএম বুথ থেকে প্রায় তিন কোটি টাকা হাতিয়ে নেওয়া এই চক্রকে শনিবার দিবাগত রাতে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে গ্রেপ্তার করা হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও