কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

জাতীয় পরিসংখ্যান দিবস-২০২২: প্রসঙ্গকথা

www.ajkerpatrika.com সৌরেন চক্রবর্ত্তী প্রকাশিত: ২৭ ফেব্রুয়ারি ২০২২, ২২:০৬

বাংলাদেশে দ্বিতীয়বারের মতো জাতীয় পরিসংখ্যান দিবস পালিত হচ্ছে ২৭ ফেব্রুয়ারি ২০২২। জাতীয় পরিসংখ্যান দিবস বিভিন্ন কারণে তাৎপর্যপূর্ণ। মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে জাতীয় পরিসংখ্যান দিবস উদ্‌যাপন বিশেষ গুরুত্ব বহন করে। বর্তমান প্রেক্ষাপটে বহির্বিশ্বের সঙ্গে মানসম্মত তথ্যের আদান-প্রদান নিশ্চিত করে উন্নয়ন ও অগ্রগতির লক্ষ্যে জাতিসংঘ ঘোষিত ‘বিশ্ব পরিসংখ্যান দিবস’ পালন হয়ে আসছে।


পরিসংখ্যান আইন পাসের ফলে জাতীয় পরিসংখ্যান সংস্থা (এনএসও) হিসেবে বিবিএস একটি সুদৃঢ় ভিত্তির ওপর প্রতিষ্ঠিত হয়। সঠিক ও সময়োপযোগী পরিসংখ্যান প্রণয়নে জনগণকে সঠিক তথ্য প্রদানে উদ্বুদ্ধকরণ আবশ্যক, তাই পরিসংখ্যানকে আরও জনকল্যাণমুখী ও মানুষের দোরগোড়ায় উপস্থাপনের নিমিত্তে একটি ‘জাতীয় পরিসংখ্যান দিবস’ খুবই প্রয়োজন।


বাংলাদেশে অনেক জাতীয় দিবস পালন হয়ে থাকে, কিন্তু জাতীয় পরিসংখ্যান দিবস নেই। বিষয়টি পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগে যোগদানের পর থেকেই আমাকে গভীরভাবে ভাবিয়ে তোলে। বিষয়টির গুরুত্ব উপলব্ধি করে মাননীয় পরিকল্পনামন্ত্রী ও সহকর্মীদের সঙ্গে আলোচনা করে কর্মরত থাকাকালীন আমি প্রতিবছর ২৭ ফেব্রুয়ারিকে জাতীয় পরিসংখ্যান দিবস হিসেবে উদ্‌যাপনের লক্ষ্যে মন্ত্রিসভার বৈঠকে সদয় বিবেচনা ও অনুমোদনের জন্য মন্ত্রিপরিষদ বিভাগে সারসংক্ষেপ পাঠাই। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও