কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

লাভের টাকায় তিতাসের প্রকল্পের বাহার

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ২৩ ফেব্রুয়ারি ২০২২, ১১:১৩

বিপুল আর্থিক সংকটের বিষয়টি সামনে এনে গ্যাসের মূল্যবৃদ্ধির কথা বলেছে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড। অথচ প্রতিষ্ঠানটি সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে আগামী তিন বছরে বাস্তবায়নের জন্য ৪ হাজার ১১০ কোটি টাকার প্রকল্প হাতে নিয়েছে। গ্যাসের দাম বাড়িয়ে নিজস্ব অর্থায়নে বড় বড় প্রকল্প নিয়ে থাকাকে দ্বিমুখী আচরণ মনে করছেন সংশ্লিষ্টরা।


বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) নীতিমালা অনুযায়ী, কোনও প্রতিষ্ঠানের জন্য বছরে যত রাজস্ব প্রয়োজন সেই অনুযায়ী এর পণ্যের মূল্যবৃদ্ধি হয়। কিন্তু দেখা যায়, প্রয়োজনের তুলনায় বেশি করে দাম বাড়ানোর কারণে প্রতিষ্ঠানগুলোর থলেতে জমা হয় বিপুল অর্থ। কিন্তু আন্তর্জাতিক বাজারে মূল্যবৃদ্ধিসহ বিভিন্ন অজুহাতে প্রতিষ্ঠানগুলো মাঝে মধ্যেই পণ্যের দাম বাড়িয়ে নেয়। সেক্ষেত্রে কোনও প্রতিষ্ঠানই লোকসান বহন করতে চায় না। দেশের বিদ্যুৎ, জ্বালানি তেল এবং গ্যাসের ক্ষেত্রে একই চিত্র।


সূত্র বলছে, তিতাস এক লাখ প্রিপেইড মিটার স্থাপন করছে। ২০২১ সালের জুলাই থেকে শুরু হওয়া প্রকল্পটি শেষ হবে এ বছরের ডিসেম্বরে। এজন্য ব্যয় ধরা হয়েছে ২৬৯ কোটি টাকা, এর পুরোটাই প্রতিষ্ঠানটির নিজস্ব অর্থায়ন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও