কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সিইউএফএলে রক্ষণাবেক্ষণ: শুধু চা-নাস্তায় খরচ সোয়া কোটি টাকা

www.ajkerpatrika.com চট্টগ্রাম প্রকাশিত: ২২ ফেব্রুয়ারি ২০২২, ১১:২৪

দেশে সার উৎপাদনের বড় প্রতিষ্ঠান চিটাগাং ইউরিয়া ফার্টিলাইজার লিমিটেডে (সিইউএফএল) গেল বছর ৩৫ দিন ধরে রক্ষণাবেক্ষণ হয়েছে। এই ৩৫ দিনে প্রতিষ্ঠানটির ২১৫ জন কর্মী শুধু চা-নাস্তা খেয়েছেন ১ কোটি ২৮ লাখ টাকার। খরচের এখানেই শেষ নেই। আরও আছে খাট-পালঙ্ক, বেডশিট, বালিশ কেনা এবং রেস্টহাউস মেরামতের ব্যয়। এতে খরচ দেখানো হয়েছে আরও ২ কোটি ৪০ লাখ টাকা। প্রতিষ্ঠানটির নিজের খরচের হিসাব থেকেই এ তথ্য মিলেছে।


সিইউএফএলের কর্মকর্তারা জানিয়েছেন, গত বছরের ২৬ জুন থেকে ৩১ জুলাই—এই ৩৫ দিন চলে রক্ষণাবেক্ষণের কাজ। এতে মোট খরচ দেখানো হয়েছে ২৫০ কোটি টাকা। এত টাকা ব্যয়ের পর মাত্র চার মাস চলেছে কারখানাটি। এরপর ৩ ডিসেম্বর আবার বন্ধ হয়ে যায় সার উৎপাদন। ৭৯ দিন উৎপাদন বন্ধ থাকার পর ২০ ফেব্রুয়ারি আবার শুরু হয় উৎপাদন। এই ৭৯ দিনে শুধু সার উৎপাদনে ক্ষতি হয়েছে ন্যূনতম ১৩২ কোটি টাকা। এ ছাড়া অ্যামোনিয়া উৎপাদনের ক্ষতিও আছে। এর পাশাপাশি সিইউএফএল বন্ধ থাকায় আন্তর্জাতিক বাজারদরে কাফকো থেকে সার কিনতে হয়েছে সরকারকে। ফলে সরকারের ক্ষতি ছিল ত্রিমুখী।


সিইউএফএলের এই রক্ষণাবেক্ষণের কাজ শুরুর সময় ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) দায়িত্বে ছিলেন মো. আবদুর রহিম। যোগাযোগ করা হলে আবদুর রহিম আজকের পত্রিকাকে বলেন, ‘আমি এখন চাকরিতে নাই। রক্ষণাবেক্ষণের নামে কী হয়েছে, যাঁরা দায়িত্বে আছেন তাঁরাই বলবেন। আমি কিছু বলতে পারব না।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও