কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সুন্দরবনের ভারতীয় অংশে কুমির অবমুক্ত

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ১৪ ফেব্রুয়ারি ২০২২, ২০:২৮

সুন্দরবনের কুমির এখন প্রায় বিলুপ্ত। সেই কারণে কুমির বাঁচাতে ও জীব-বৈচিত্র্যের ভারসাম্য রক্ষায় আবারও সুন্দরবনের ভারতীয় অংশের নদী ও খাঁড়িতে নতুন করে কুমির অবমুক্ত করার প্রক্রিয়া শুরু পশ্চিমবঙ্গের বন বিভাগের। সোমবার (১৪ ফেব্রুয়ারি) ২৪ পরগনার বন বিভাগের আওতাধীন কলমি নদী, ভাইঝুড়ি খাল ও লোথিয়ান দ্বীপ সংলগ্ন এলাকায় মোট ৩৫টি কুমির ছাড়া হয়।


এর মধ্যে ৩টি পুরুষ ও ৩২টি স্ত্রী কুমির রয়েছে। গত বছরও ২৪ পরগনার বন বিভাগ এলাকায় মোট ৫৫টি কুমির ছাড়া হয়। ২৪ পরগনা বন বিভাগের অধীন ভগবৎপুরে কুমির প্রকল্প রয়েছে। প্রতিবছর সেখানে বন বিভাগের উদ্যোগে কুমিরের প্রজনন হয়। কুমিরের জন্মের পর প্রায় চার বছর পর্যন্ত সেগুলোকে নজরদারির মধ্যে রাখা হয়। পরে সুন্দরবনের কোর এলাকায় ছেড়ে দেওয়া হয়। কুমিরের প্রজনন করিয়ে সংখ্যা বাড়ানোর জন্য ১৯৭৬ সালে এই ভগবৎপুর কুমির প্রকল্প তৈরি করা হয়।


১৯৭৯ সাল থেকে শুরু করে এ পর্যন্ত সেখান থেকে ৬৮৪ টি কুমির সুন্দরবনের বিভিন্ন প্রান্তে ছাড়া হয়। সুন্দরবনের থেকে আস্তে আস্তে হারিয়ে যাওয়া কুমিরকে আবারও ফিরিয়ে দিয়ে জীব-বৈচিত্র্যের ভারসাম্য রক্ষা করাই মূল উদ্দেশ্য বলে জানিয়েছেন পশ্চিমবঙ্গের বন কর্মকর্তারা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও