কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

নারীর পোশাক বিতর্ক: যত দোষ নন্দ ঘোষ

ডেইলি স্টার শাহানা হুদা রঞ্জনা প্রকাশিত: ১০ ফেব্রুয়ারি ২০২২, ১২:৩৫

ফেসবুকে ছড়িয়ে পড়া একটি ভিডিও ফুটেজ নিয়ে তোলপাড় চলছে চারদিকে। ভারতের কর্ণাটক রাজ্যে মুসলিম শিক্ষার্থীদের হিজাব পরে ক্লাসে যাওয়ার ওপর নিষেধাজ্ঞার ঘটনা নিয়ে সামাজিক মাধ্যম ও গণমাধ্যম সরগরম হয়ে উঠেছে।


এ প্রসঙ্গে খুবই যুৎসই কথা বলেছেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী। তিনি মুসলিম শিক্ষার্থীদের প্রতি সমর্থন জানিয়ে টুইট করেছেন। টুইটে প্রিয়াঙ্কা গান্ধী বলেন, 'তারা কী পোশাক পরবেন, তা তাদের নিজেদের পছন্দের বিষয়। এই অধিকার সংবিধানের মাধ্যমে সুরক্ষিত।'


এছাড়াও টুইটে প্রিয়াঙ্কা গান্ধী বলেছেন, 'বিকিনি হোক, ঘোমটা হোক, জিনস হোক বা হিজাব হোক; তিনি কি পরতে চান, তার সিদ্ধান্ত নেওয়ার অধিকার একজন নারীর। নারীদের প্রতি হয়রানি বন্ধ করুন।'


আমাদের কাছেও ঠিক এই প্রশ্নটাই গুরুত্বপূর্ণ। নারীর পোশাক নিয়েই সবসময় এত বিতর্ক ও সমালোচনা কেন? আজকে যদি এই মেয়েটাই বোরকা বা হিজাব পরিহিত না হয়ে প্যান্ট-শার্ট পরা হতো, তখন হয়তো এই গেরুয়া ঝাণ্ডা হাতে জয় শ্রীরামধারীরা না হয়ে, অন্য কোন পোশাকধারী ধর্মান্ধ মৌলবাদীরা উন্মত্ত হয়ে উঠত।


এই ধরণের হিংসার মনোভাবাপন্ন অমানুষদের লক্ষ্য একটাই, তা হচ্ছে নারীকে লাঞ্ছনা করা, সেটা ভারতই হোক, বাংলাদেশ, পাকিস্তান বা আফগানিস্তানেই হোক। এরা কখনো ধর্মকে, কখনো উৎসব, কখনো রাজনীতিকে আশ্রয় করে নারীকে হেনস্থা করার উপায় খুঁজে বের করে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও