কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ব্যাংকে আপনার টাকা নিরাপদ আছে তো?

প্রথম আলো মামুন রশীদ প্রকাশিত: ১০ ফেব্রুয়ারি ২০২২, ১০:১৮

সম্প্রতি প্রকাশিত পিডব্লিউসির গ্লোবাল সিইও সার্ভেতে কোভিডকালেও বেশির ভাগ প্রধান নির্বাহী বলেছেন, তাঁদের প্রধান চ্যালেঞ্জ হচ্ছে সাইবার নিরাপত্তা। আর দ্বিতীয় স্থানে রেখেছেন স্বাস্থ্যঝুঁকি। গত কয়েক বছরে আমাদের দৈনন্দিন এবং আর্থনৈতিকজীবনে প্রযুক্তির ব্যবহার যেমন বেড়েছে, তেমনি বেড়েছে সাইবার নিরাপত্তার ঝুঁকি। জালিয়াতি করে অর্থ হাতিয়ে নেওয়ার ঘটনাও অনেক বেড়েছে। সম্প্রতি এক বৈশ্বিক জরিপে দেখা গেছে, বিশ্বে খেলাপিঋণের ঝুঁকির চেয়ে আর্থিক প্রতিষ্ঠানগুলোর কাজে বড় চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে অভ্যন্তরীণ বা গ্রাহক জালিয়াতিসহ পরিচালনগত ঝুঁকি আর ক্ষয়ক্ষতি।


সম্প্রতি দেশের বৃহৎ একটি বাণিজ্যিক ব্যাংক থেকে বড় দুটি করপোরেট প্রতিষ্ঠানের রক্ষিত অর্থ জালিয়াতির মাধ্যমে হাতিয়ে নেওয়ার চেষ্টা ধরা পড়েছে, গ্রেপ্তার করা হয়েছে ১০ জনকে। এ ক্ষেত্রে ব্যাংক কর্মীদের জড়িত থাকারও প্রমাণ মিলেছে।
দেশে আর্থিক লেনদেন বেড়ে ওঠার পাশাপাশি এ ধরনের জালিয়াতির ঘটনা অর্থের স্বাভাবিক প্রবাহকে বাধাগ্রস্ত করছে।


বাংলাদেশ ব্যাংক ও বাণিজ্যিক ব্যাংকগুলো যেখানে আর্থিক লেনদেনের সময় কমিয়ে আনতে তৎপর, সেখানে এমন জালিয়াতি উদ্বেগজনক। এতে অর্থনীতির গতিও বাধাগ্রস্ত হচ্ছে। পরিচালনগত এসব প্রতারণা বা জালিয়াতি বন্ধে ব্যাংকের অভ্যন্তরীণ তদারকি বৃদ্ধি ও প্রযুক্তি নিরাপত্তা জোরদারের বিকল্প নেই বলে অনেকেই বলেছেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও