কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


বায়ুদূষণে ঢাকাকে ছাড়িয়ে শীর্ষে গাজীপুর, কম মাদারীপুরে

বায়ুদূষণের ক্ষেত্রে দেশের সব জেলাকে ছাড়িয়ে গেছে ঢাকার পার্শ্ববর্তী গাজীপুর। দূষণের দিক থেকে এখানে বায়ুমান প্রতি ঘনমিটারে ২৬৩ দশমিক ৫১ মাইক্রোগ্রাম। এরপরের অবস্থানে রয়েছে ঢাকা জেলা। আর তৃতীয় অবস্থানে রয়েছে নারায়ণগঞ্জ। আর সবচেয়ে কম দূষিত জেলা মাদারীপুর। বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্রের (ক্যাপস) এক গবেষণায় এসব তথ্য উঠে এসেছে।

বৃহস্পতিবার বেলা ১১টায় জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে সংবাদ সম্মেলনে প্রকাশ করা হয় গবেষণার ফল।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ২০২১ সালে গাজীপুর জেলার বাতাসে প্রতি ঘনমিটারে ক্ষতিকর বস্তুকণা পিএম-২.৫-এর মাত্রা ছিল গড়ে ২৬৩.৫১ মাইক্রো গ্রাম। একই সময়ে ঢাকার বাতাসে প্রতি ঘনমিটারে ক্ষতিকর বস্তুকণা পিএম-২.৫-এর মাত্রা ছিল ২৫২.৯৩ মাইক্রো গ্রাম এবং নারায়ণগঞ্জে পিএম-২.৫ মাত্রা ছিল ২২২.৪৫ মাইক্রোগ্রাম।

‘দেশব্যাপী ৬৪ জেলার বায়ুমান সমীক্ষা-২০২১’ শীর্ষক গবেষণার প্রতিবেদন তুলে ধরেন গবেষক দলটির প্রধান অধ্যাপক ড. আহমদ কামরুজ্জামান মজুমদার।

কোন জেলার কেমন হাল

সংবাদ সম্মেলনে জানানো হয়, ক্যাপস গত বছরের ৬ জানুয়ারি থেকে ৬ এপ্রিল পর্যন্ত ৬৪ জেলা শহরে ৭ ধরনের ভূমির ব্যবহারের ওপর নির্ভর করে ৩ হাজার ১৬৩টি স্থানের বস্তুকণার মান পরীক্ষা করে এসপিএসএস ও আর্কজিআইএস সফটওয়্যার ব্যবহার করে। এসব স্থানের প্রতি ঘনমিটারে গড় অতিক্ষুদ্র বস্তুকণা ছিল ১০২.৪১ মাইক্রোগ্রাম, যা দৈনিক আদর্শ মানের (৬৫ মাইক্রোগ্রাম) চেয়ে প্রায় ১.৫৭ গুণ বেশি।

এতে আরও বলা হয়, ৬৪ জেলার মধ্যে গাজীপুরে সবচেয়ে বেশি দূষণ দেখা যায়, যার মান ছিল প্রতি ঘনমিটারে ২৬৩.৫১ মাইক্রোগ্রাম। গাজীপুরের পরের অবস্থানে রয়েছে পাশ্ববর্তী জেলা ঢাকা। এরপরই নারায়ণগঞ্জের অবস্থান। এ দুই জেলার বায়ুমান ছিল যথাক্রমে ২৫২.৯৩ এবং ২২২.৪৫ মাইক্রোগ্রাম। সবচেয়ে দূষিত তিনটি শহরের বায়ুমান ছিল বাংলাদেশের আদর্শমানের চেয়ে প্রায় ৪-৫ গুণ বেশি।

রাস্তা খোঁড়াখুঁড়ি ও সংস্কারকাজ, মেগা প্রকল্প, আশপাশের ইটভাটা, ছোট-বড় কয়েক হাজার শিল্পকারখানা, ফিটনেসবিহীন যানবাহনের কালো ধোঁয়া এবং ময়লা-আবর্জনা পোড়ানো এই প্রধান তিন শহর দূষণের অন্যতম কারণ বলেও সমীক্ষা প্রতিবেদনে উল্লেখ করা হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন