কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

উত্তেজনা কমাতে প্যারিস বৈঠকে রাশিয়া-ইউক্রেন

কালের কণ্ঠ প্যারিস প্রকাশিত: ২৭ জানুয়ারি ২০২২, ০২:২১

ইউক্রেন সংকট নিরসনে যুক্তরাষ্ট্র-রাশিয়ার কূটনৈতিক প্রচেষ্টায় কোনো ফল হয়নি। এবার জার্মানি ও ফ্রান্সকে নিয়ে বৈঠকে বসেছে রাশিয়া ও ইউক্রেন। সেই বৈঠকের আগে ইউক্রেন বলছে, তাদের সীমান্তের কাছে রাশিয়া যে সংখ্যক সেনা জড়ো করেছে, তা পূর্ণ মাত্রার জন্য হামলার জন্য যথেষ্ট নয়। অথচ শুরু থেকেই ওই সেনা মোতায়েনের সমালোচনা করছে ইউক্রেন।


গত বছরের শেষ দিকে ইউক্রেন সীমান্তে বিপুল সেনা জড়ো করে রাশিয়া। ইউক্রেনে হামলার আশঙ্কায় ওই দেশের সঙ্গে সরব হয় পশ্চিমা মিত্ররা। এ নিয়ে পশ্চিমাদের সঙ্গে রাশিয়ার দফায় দফায় বৈঠকে কোনো সমাধান আসেনি। সর্বশেষ গত শুক্রবারের রুশ-মার্কিন বৈঠকেও কোনো চূড়ান্ত সমাধানে পৌঁছতে পারেনি তারা। এর ধারাবাহিকতায় গতকাল বুধবার প্যারিসে মুখোমুখি হয় ফ্রান্স, জার্মানি, রাশিয়া ও ইউক্রেন।


এই বৈঠকের আগে ইউক্রেনের মন্তব্যের ধরনে পরিবর্তন আসে। এতদিন ধরে সীমান্তে রুশ সেনার অবস্থানের তীব্র বিরোধিতা করে আসলেও গতকাল ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা সাংবাদিকদের বলেন, ‘ইউক্রেন সীমান্তে ও ইউক্রেনের কাছ থেকে কেড়ে নেওয়া অঞ্চলে রাশিয়া যে সেনা জড়ো করেছে, তাদের সংখ্যাটা বড়। এটা ইউক্রেনের জন্য একটা হুমকি। কিন্তু পূর্ণাঙ্গ হামলার জন্য সেনাদের সংখ্যাটা যথেষ্ট নয়। ’ সময়ের সঙ্গে সঙ্গে সেনার উপস্থিতি বাড়িয়ে সংখ্যাটা ‘যথেষ্ট’ পর্যায়ে নেওয়ার সক্ষমতা রাশিয়ার আছে বলেও মন্তব্য করেন তিনি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও