কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

প্রোটিনের খনি সয়াবিন বীজ

ঢাকা টাইমস প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০২২, ১০:৩২

পুষ্টিকর এবং প্রোটিন জাতীয় খাদ্য অনেকখানি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। বিশেষত করোনা অতিমারি সংকটকালে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলা সবার প্রয়োজন। তাই প্রোটিন জাতীয় খাবার গ্রহণ এবং পুষ্টিকর খাদ্য খাওয়া সুস্বাস্থ্যের পক্ষে উপযোগী।


প্রাণিজ প্রোটিন এর প্রয়োজনীয়তা যেমন রয়েছে তেমনি উদ্ভিজ্জ প্রোটিন এর প্রয়োজনীয়তা রয়েছে। প্রাণিজ প্রোটিন আর্থিক মূল্য এতটাই বেশি যে সবার পক্ষে কেনা সম্ভব হয়ে ওঠে না। আবার এর কতগুলো সমস্যা ও হানিকর দিক আছে। কিন্তু উদ্ভিজ্জ প্রোটিন খাদ্য দ্রব্য ছোট-বড়,বৃদ্ধ-বৃদ্ধা যেকোনো বয়সে তা সহজেই গ্রহণ করতে পারে। এইরকম এক ক্যালরি যুক্ত উচ্চ প্রোটিন ও পুষ্টিকর খাদ্য হল সয়াবিন জাতীয় খাবার। যেমন সয়া দুধ, পনির, ছানা, দই ইত্যাদি।


শরীরের পেশি গঠনে যে ৯টি অত্যাবশ্যকীয় অ্যামিনো অ্যাসিড প্রয়োজন হয়, এর সব কটিই আছে দারুণ পুষ্টিকর সয়াবিনে। সয়াবিন পৃথিবীর একটি অন্যতম প্রধান ফসল। দক্ষিণ-পূর্ব এশিয়া, বিশেষ করে চীনে উদ্ভূত হয়েছে। এটা তারপর ধীরে ধীরে জাপান এবং বিশ্বের অন্যান্য প্রান্তে ছড়িয়ে পড়ে। বর্তমানে, সয়াবিন সব জায়গায় চাষ করা হচ্ছে। বাংলাদেশে সয়াবিন ফসল হিসেবে এখনও জনপ্রিয় হয়ে ওঠেনি কিন্তু সয়াবিন তেল ভোজ্যতেল হিসেবে খুবই জনপ্রিয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও