কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সৃজনশীল ও শিক্ষার্থীবান্ধব শিক্ষাব্যবস্থা কেন জরুরি?

ঢাকা পোষ্ট ড. তাপস কুমার বিশ্বাস প্রকাশিত: ১৭ জানুয়ারি ২০২২, ০৯:৩৭

মানুষকে বলা হয়ে থাকে সৃষ্টির সেরা জীব। একথা বলার অন্যতম প্রধান কারণ হলো মানুষ সৃষ্টিশীল। সৃজনশীলতাই মূলত মানুষকে অন্যান্যদের থেকে আলাদা করেছে। জন্মগতভাবেই মানুষ তাই সৃজনশীল এবং এটি মানুষের সহজাত প্রবৃত্তি। সাধারণত লেখাপড়ার মধ্য দিয়ে মানুষের সহজাত এই সৃজনশীলতার বিকাশ ঘটে। তবে শর্ত হলো, উক্ত লেখাপড়া হতে হবে আনন্দপূর্ণ, সৃজনশীল তথা শিক্ষার্থীবান্ধব।


যদি এর ব্যতিক্রম ঘটে, তাহলে শিশুর সৃজনশীলতার যথেষ্ট বিকাশ সাধন হবে না অথবা সার্বিক বিকাশে ঘাটতি পরিলক্ষিত হবে। সুতরাং একথা বলা অত্যুক্তি হবে না যে, শিশুর সৃজনশীলতা বিকাশে আনন্দপূর্ণ ও শিক্ষার্থীবান্ধব শিক্ষাব্যবস্থা শুধুমাত্র গুরুত্বপূর্ণই নয়, এটি নিশ্চিত করা একান্ত প্রয়োজন। 


বাংলাদেশের দিকে যদি দৃষ্টি নিবদ্ধ করি তাহলে স্পষ্টতই দেখতে পাই যে, এখানে শিক্ষাব্যবস্থা বর্তমানে যেভাবে বাস্তবায়িত হচ্ছে তার মধ্য দিয়ে শিশুর সৃজনশীলতা বিকাশের ক্ষেত্রে যথেষ্ট ঘাটতি পরিলক্ষিত হচ্ছে বলেই প্রতীয়মান হয়।


বর্তমানে প্রচলিত পঠন—পাঠন ও মূল্যায়ন ব্যবস্থা হিসেবে যে পদ্ধতি বাস্তবায়ন করা হচ্ছে সেটাকে আর যাই হোক শিক্ষার্থীবান্ধব বা শিক্ষার্থী কেন্দ্রিক শিক্ষাব্যবস্থা হিসেবে স্বীকৃতি প্রদান করা কোনোভাবেই সম্ভবপর হচ্ছে না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও