কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

'উন্নয়ন' নিয়ে দুই অর্থনীতিবিদের সত্য ভাষণ

সমকাল খায়রুল কবির খোকন প্রকাশিত: ২৩ ডিসেম্বর ২০২১, ০৯:০৪

বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) তিন দিনব্যাপী বার্ষিক সম্মেলনের প্রথম দিনে (১ ডিসেম্বর ২০২১) দুই প্রখ্যাত অর্থনীতিবিদ ড. নূরুল ইসলাম ও ড. রেহমান সোবহান সম্মেলনের 'মূল বক্তব্য' উপস্থাপন করেন। রেহমান সোবহান সরাসরি এবং নূরুল ইসলাম মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে বক্তব্য দেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই সম্মেলনের উদ্বোধন করেন।


রেহমান সোবহানের অভিমত- দেশে উন্নয়ন হলেও অপশাসন রয়েছে; সুশাসনকে পাশ কাটানো হয়েছে। নূরুল ইসলামের বক্তব্য- গত পঞ্চাশ বছরে বাংলাদেশে দারিদ্র্য ব্যাপকভাবে কমেছে। কিন্তু মানুষের মধ্যে বৈষম্য বেড়েছে। দেশে বৈষম্য প্রকট হওয়ার প্রধান কারণ রাজনীতি; রাজনৈতিক স্থিতিশীলতা না থাকলে বিনিয়োগ হয় না, অর্থ তখনই বেশি পাচার হয়।


এই প্রখ্যাত দুই অর্থনীতিবিদই একাত্তরে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সঙ্গে সরাসরি সম্পৃক্ত ছিলেন। স্বাধীন বাংলাদেশে ড. নূরুল ইসলাম ছিলেন বাংলাদেশ পরিকল্পনা কমিশনের প্রথম ডেপুটি চেয়ারম্যান এবং ড. রেহমান সোবহান ছিলেন সদস্য। দু'জনই তৎকালীন প্রধানমন্ত্রী শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ-উপদেষ্টা ছিলেন এবং স্বাধীন বাংলাদেশের অর্থনৈতিক নীতিনির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন। তারা কোনোভাবেই বর্তমান আওয়ামী লীগ সরকারের 'রাজনৈতিক-বিরোধী' হতে পারেন না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও