কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

দৈনিক পাকিস্তান যেভাবে দৈনিক বাংলা হলো

প্রথম আলো ড. আবদুল মান্নান চৌধুরী প্রকাশিত: ২৩ ডিসেম্বর ২০২১, ০৬:৩৪

‘বিজয়ের পর কি ছিল বাংলাদেশের সংবাদপত্রে’ শিরোনামে গত শুক্রবার প্রথম আলো পত্রিকার প্রকাশিত নিবন্ধটি তথ্য বহুল ও স্মৃতি জাগরুক। তবে মামুন সিদ্দিকীর লেখাটিতে একটি তথ্য বিভ্রান্তি রয়েছে যা তুলে ধরার জন্য এ প্রতিক্রিয়া।


লেখাটির এক জায়গায় মামুন সিদ্দিকী উল্লেখ করেছেন যে, ‘সরকার দ্বারা পরিচালিত দৈনিক পাকিস্তান পত্রিকাটি ১৮ ডিসেম্বর থেকে নাম পরিবর্তন করে দৈনিক বাংলা নামে প্রকাশিত হতে থাকে’। এটা সঠিক নয়, কেননা তার লেখার সঙ্গে সংযোজিত কতিপয় পত্রিকার প্রতিচ্ছবি থেকে স্পষ্ট দেখা যাচ্ছে দৈনিক পাকিস্তান কেটে দৈনিক বাংলাদেশ নাম রাখা হয়েছে। দৈনিক বাংলাদেশ নামে সাবেক দৈনিক পাকিস্তানটি কয়েকদিন যাবত প্রকাশিত হচ্ছিল।


এটা আমাদের পছন্দ হচ্ছিল না, কারণ মুক্তিযুদ্ধকালে পূর্বাঞ্চল থেকে বাংলাদেশ নামক একটি সাপ্তাহিকী প্রকাশিত হতো। পূর্বাঞ্চল মুজিব বাহিনীর মুখপত্র ও পূর্বাঞ্চলের একমাত্র সাময়িকী হিসেবে এর বড় চাহিদা ছিল। সশস্ত্র যুদ্ধের অতিরিক্ত দায়িত্ব হিসেবে পত্রিকাটির সম্পাদকীয় বা উপ–সম্পাদকীয় আমি লিখতাম। প্রিন্টার লাইনেও আমার ছদ্মনাম আবুল হাসান চৌধুরী ছাপা হতো। ঢাকায় ফিরেও আমরা পত্রিকাটি চালিয়ে যেতে লাগলাম।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও