কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পশ্চিমা বিশ্বে বড়দিনের কেনাকাটায় ভাটা

প্রথম আলো আমেরিকা / যুক্তরাষ্ট্র প্রকাশিত: ২২ ডিসেম্বর ২০২১, ১৯:১৩

মূূল্যস্ফীতি সারা পৃথিবীতেই মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। সেই সঙ্গে যুক্ত হয়েছে করোনা ভাইরাসওে নতুন দরন অমিক্রনের বাড়বাড়ন্ত। তাতে এবারের ক্রিসমাস বা বড়দিনে ইউরােপ ও আমেরিকার ব্যবসায়ীরা যে বিপুল বেচাকেনার আশা করেছিলেন, তা অনেকটাই থিতিয়ে গেছে।


বিষয়টি হলো, ক্রমবর্ধমান মূল্যস্ফীতির কারণে নিত্যপ্রয়োজনীয় পণ্যে পেছনে ব্যয় হ্রাসে বাধ্য হচ্ছেন মার্কিন নাগরিকরা। আসন্ন বড়দিন উপলক্ষে উপহার ক্রয় বাবদ খরচও কমিয়ে আনছেন তাঁরা। নিম্ন আয়ের ভোক্তাদের জন্য কেনাকাটা অনেকটা দুরূহ হয়ে উঠছে।অথচ বড়দিন উপলক্ষে আগের যেকোনো সময়ের তুলনায় সর্বোচ্চ বিক্রয়ের আশা ছিল যুক্তরাষ্ট্রের খুচরা বিক্রেতাদের। ৩৯ বছরের মধ্যে সর্বোচ্চ মূল্যস্ফীতির ধাক্কা এই শ্রেণীর ভোক্তাদের জন্য অনেকটা কঠিন পরিস্থিতি তৈরি করেছে। খবর সিএনবিসির।


মার্কিন সরকারের সাম্প্রতিক এক প্রতিবেদন অনুযায়ী, গত এক বছরে ভোক্তামূল্য সূচক বেড়েছে ৬ দশমিক ৮ শতাংশ। এ সময় খাদ্য, জ্বালানি, আবাসন, যানবাহন ও পোশাকের মতো নিত্যপ্রয়োজনীয় কিছু পণ্যের দাম কয়েক গুণ বেড়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়। দ্রব্যমূল্যের এমন ঊর্ধ্বগতি অনেক আমেরিকান নাগরিকের জীবন যাত্রায় পরিবর্তন নিয়ে এসেছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও