কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শীতে বাড়ছে চর্মরোগের প্রকোপ

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ২২ ডিসেম্বর ২০২১, ০৯:৩১

শীত এলেই প্রকৃতি হয়ে উঠে ধুলিজীর্ণ। ঘরে-বাইরে চলে ধুলোর উৎসব। আর তাতে সব বয়সী মানুষের ত্বকে শুষ্কতাজনিত সমস্যা দেখা দেয়। অনেকের হাত-পা ফাটা শুরু হয়। দেখা দেয় সোরিয়াসিস নামক চর্মরোগ। উত্তরের পাহাড় ডিঙিয়ে বাংলাদেশেও ধীরে ধীরে জেঁকে বসছে শীত। প্রতিদিনই তাপমাত্রা একটু একটু করে কমছে। বিশেষত দেশের উত্তরাঞ্চলের জেলাগুলো এরইমধ্যে শীতে কাঁপতে শুরু করেছে। এতে করে দেশের সারাদেশেই হাসপাতালগুলোতে বাড়ছে শীতকালীন চর্মরোগের প্রকোপ।


ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে সরেজমিনে মঙ্গলবার (২১ ডিসেম্বর) সকাল থেকে দুপুর পর্যন্ত এ ধরনের রোগীর চাপ দেখা গেছে। ঢামেক হাসপাতালের চর্ম ও যৌন বিভাগে প্রতিদিন গড়ে ৫৫০-৬০০ জন রোগী আসে। শীতে সব মিলিয়ে রোগীর কম এলেও আগের চেয়ে দ্বিগুণ-তিনগুণ বেড়েছে চর্ম রোগীর সংখ্যা। আগে এ বিভাগটিতে ৫০ থেকে ৬০ জন রোগী এলেও শীত শুরুর পর দৈনিক গড়ে ১৫০ বা তারও বেশি রোগী আসছে। যেন শীতের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে চর্মরোগী।


সকালে হাসপাতালের চর্ম ও যৌন বিভাগে রোগীর চাপ কিছুটা কম থাকলে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সে সংখ্যা অনেকটা বেড়ে যাচ্ছে। দীর্ঘ লাইন দেখা যায় পুরুষ ও নারী রোগীদের। ওই বিভাগের সামনে কথা হয় চর্ম রোগের ডাক্তার দেখাতে নারায়ণগঞ্জের ফতুল্লা থেকে আসা জাকির হোসেনের সঙ্গে। তিনি জাগো নিউজকে বলেন, হাঁটু ও পায়ে চুলকানি। গরমের সময় ভালোই থাকে তেমন অসুবিধা হয় না। কিন্তু শীত এলেই সমস্যা বাড়ে। বেশি চুলকায়, টানে। আগে কখনো আসিনি। এবারই প্রথম এখানে ডাক্তার দেখাতে এলাম। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও