কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা কেন এমন ‘জগাখিচুড়ি’ হলো?

প্রথম আলো পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় মো. ওমর ফারুক প্রকাশিত: ১৮ নভেম্বর ২০২১, ০৬:৩৪

গত ১৯ ডিসেম্বর ২০২০ তারিখে ১৯টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের বৈঠকে গুচ্ছ পদ্ধতিতে ২০২০-২১ শিক্ষাবর্ষের জন্য ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত হয়। পরে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এই পদ্ধতিতে অংশগ্রহণের সিদ্ধান্ত নেয়। মোট ২০টি বিশ্ববিদ্যালয় গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেয়।


দেশে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের স্নাতক ভর্তি পরীক্ষায় শিক্ষার্থীদের যাতায়াত, থাকা নিয়ে অনিশ্চয়তা, খরচসহ বিভিন্ন ভোগান্তি লাঘবের জন্য এ বছর প্রথমবারের মতো গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য—এ তিন ইউনিটের ভর্তি পরীক্ষা ও ফলাফল প্রকাশ এরই মধ্যে সম্পন্ন হয়েছে।


তবে হঠাৎ করে বিভাগ পরিবর্তনের ইউনিট না রাখার সিদ্ধান্ত, ফি বাড়িয়ে দ্বিগুণ করে সিলেকশন পদ্ধতিতে পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ, যার কারণে শিক্ষার্থীকে দুবার আবেদন ফি ও সেবা চার্জ, পছন্দক্রম অনুযায়ী পরীক্ষাকেন্দ্র না পড়া, কর্মদিবসে পরীক্ষা, ফলাফলে অসামঞ্জস্য এবং সুনির্দিষ্ট অভিযোগকেন্দ্র না থাকায় এ পরীক্ষা নতুন করে দুর্ভোগ তৈরি করেছে। অনেক শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবক পরীক্ষা গ্রহণ থেকে ফল প্রকাশ পর্যন্ত পদে পদে দুর্ভোগের শিকার হয়েছেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও