কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ঢাবিতে গ্রন্থাগারে প্রবেশ নিয়ে অপ্রীতিকর ঘটনা

ডেইলি স্টার ঢাকা বিশ্ববিদ্যালয় প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর ২০২১, ১৪:০২

করোনা মহামারির কারণে দীর্ঘ ১৮ মাস বন্ধের পর শিক্ষার্থীদের জন্য গ্রন্থাগার খুলে দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কর্তৃপক্ষ। আজ রোববার সকাল ১০টা থেকে বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগার (বিজ্ঞান শাখাসহ) ও বিভাগ-ইনস্টিটিউটের সেমিনার গ্রন্থাগারগুলো খুলে দেওয়া হয়। তবে বিজ্ঞান গ্রন্থাগারে স্বাস্থ্যবিধি না মেনে প্রবেশের কারণে শিক্ষার্থীদের সঙ্গে কর্তৃপক্ষের অপ্রীতিকর ঘটনা ঘটেছে।


জানা যায়, সকালে গ্রন্থাগার খুলে দেওয়ার পর ফটকে অন্তত এক ডোজ করোনা টিকার প্রমাণপত্র ও বিশ্ববিদ্যালয়ের পরিচয়পত্র দেখা সাপেক্ষে শিক্ষার্থীদের গ্রন্থাগারে প্রবেশ করতে দেওয়ার প্রস্তুতি নেওয়া হয়। কিন্তু বিজ্ঞান গ্রন্থাগারে কিছু শিক্ষার্থী স্বাস্থ্যবিধি না মেনে আগের মতোই হুড়মুড় করে ভেতরে ঢুকে যত্রতত্র বসে পড়তে শুরু করেন।


এসময় ভেতরের সব আসন পূর্ণ হয়ে গেলে গ্রন্থাগারের মুল ফটক আটকে দেয় কর্তৃপক্ষ। তখন এই গ্রন্থাগারের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে এ প্রতিবেদকের কথা হয়। নাম প্রকাশ না করার শর্তে তিনি দ্য ডেইলি স্টারকে বলেন, 'আমি তাপমাত্রা মাপার যন্ত্র নিয়ে দাঁড়িয়ে ছিলাম। কিন্তু শিক্ষার্থীরা আমাকে দায়িত্ব পালন করতে দেয়নি। তারা আমাকে ধাক্কা দিয়ে জোরপূর্বক ভেতরে প্রবেশ করে।'


সরেজমিনে দেখা যায়, এ ঘটনার কিছুক্ষণ পর গ্রন্থাগারে স্বাস্থ্যবিধি মানা হচ্ছে কিনা, তা পরিদর্শন করতে আসেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী, প্রধান গ্রন্থাগারিক নাসিরউদ্দিন মুন্সি ও শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক নিজামূল হক ভূঁইয়াসহ অন্যান্য কর্মকর্তারা। তারা লাইব্রেরিতে উপস্থিত শিক্ষার্থীদের সঙ্গে স্বাস্থ্যবিধি মানার বিষয়ে কথা বলতে চাইলে তাদের মধ্যে বাকবিতণ্ডার সৃষ্টি হয়। একপর্যায়ে বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর লিটন কুমার সাহা এক শিক্ষার্থীকে চড় মারতে তেড়ে গেলে প্রতিবাদে তাকে ঘিরে ধরেন শিক্ষার্থীরা। এসময় গ্রন্থাগারের ভেতরে বেশ উত্তেজনাকর পরিস্থিতির সৃষ্টি হয়। এ ঘটনার ছবি এবং ভিডিও ধারণ করতে গেলে ক্যাম্পাসে কর্মরত ২ সাংবাদিককে হেনস্তা করেন শিক্ষার্থীরা। এমনকি তারা ধারণকৃত ভিডিও জোরপূর্বক মুছে ফেলতেও বাধ্য করেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও