কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বাংলাদেশ বিস্ময় নয়, বাংলাদেশ আজ অনুসরণীয়

জাগো নিউজ ২৪ ফারাজী আজমল হোসেন প্রকাশিত: ০৭ জুলাই ২০২১, ০৯:৫২

১৯৯৭ সালে যখন বাংলাদেশের একজন বোলার ১ রান নেয়ার বিনিময়ে বাংলাদেশকে আইসিসি ট্রফি এনে দেয়, তখন কেনিয়ার বিরুদ্ধে বাংলাদেশের জয় ছিলো সকলের কাছে বিস্ময়। কিন্তু আজ কেনিয়ার কাছে বাংলাদেশ হারতে পারে, সেটাই এক বিস্ময়ের ঘটনা। বিগত ২৪ বছরে বাংলাদেশ ক্রিকেট এভাবেই উন্নতি করেছে।


 ২০৪১ সালের মধ্যে উন্নত দেশ হিসেবে স্বীকৃতি অর্জনের যেই স্বপ্ন বাংলাদেশ দেখছে তা বাস্তবায়ন করাটা খুব অবাস্তব চিন্তা নয়। তবে এর জন্য প্রয়োজন নিরবচ্ছিন্ন উন্নয়ন পরিবেশ এবং শেখ হাসিনার মত দৃঢ় নেতৃত্ব। আর এ কারণেই জাতিসংঘ, বিশ্বব্যাংকসহ সকল উন্নয়ন সংস্থার কাছে অনুন্নত দেশগুলোর জন্য অনুসরণীয় হয়ে উঠেছে বাংলাদেশের এই উন্নয়ন ব্যবস্থাপনা। 


শুধু ক্রিকেটে নয় একই সঙ্গে বাংলাদেশ তার জীবনযাত্রার মানোন্নয়ন, অর্থনৈতিক শক্তি ও সমৃদ্ধি অর্জন, শিক্ষা-গবেষণা থেকে প্রতিটি ক্ষেত্রে উন্নতি করেছে। আর সে কারণেই অতীতে যেই বাংলাদেশকে বলা হতো উন্নত দেশগুলোকে অনুসরণ করে এগিয়ে যেতে, আজ সেই বাংলাদেশকে দেখে এগিয়ে যাওয়ার আহ্বান জানানো হচ্ছে আফ্রিকার দেশগুলোকে। বাংলাদেশের কোন উন্নয়ন আজ বিস্ময় নয়, বরং নিয়মতান্ত্রিক কঠোর পরিশ্রমের ফসল। কোটি মানুষের হাজারো দিনের কষ্টের ফসল ঘরে তুলছে আজ বাংলাদেশ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও