কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

প্রশাসনকে নিরপেক্ষভাবে আইন মেনে কাজ করতে দিতে হবে

দেশ রূপান্তর আলী ইমাম মজুমদার প্রকাশিত: ২০ জুন ২০২১, ১২:০২

আলী ইমাম মজুমদার সাবেক মন্ত্রিপরিষদ সচিব। কর্মজীবনে সংস্থাপন মন্ত্রণালয়ের সচিবসহ সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। সাম্প্রতিক নানা প্রসঙ্গ নিয়ে কথা বলেছেন এই জনপ্রশাসন বিশেষজ্ঞ। সাক্ষাৎকার নিয়েছেন দেশ রূপান্তর সম্পাদকীয় বিভাগের এহ্সান মাহমুদ


দেশ রূপান্তর : বীর মুক্তিযোদ্ধাদের মৃত্যু-পরবর্তী গার্ড অব অনার দেওয়ার সময় নারী কর্মকর্তাদের বিকল্প ব্যবস্থা করার সুপারিশ করেছে মুক্তিযোদ্ধা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। বিষয়টিকে কীভাবে দেখছেন?


আলী ইমাম মজুমদার : নারী ইউএনওদের গার্ড অব অনারে থাকার ক্ষেত্রে কোনো সমস্যা দেখি না। গার্ড অব অনার আর জানাজা তো এক নয়। শতাধিক উপজেলায় নারী ইউএনও রয়েছেন। তাহলে তো সব উপজেলায় পুরুষ ইউএনও দিতে হবে। এত ইউএনও কোথায় পাওয়া যাবে? আমি মনে করি, এই প্রস্তাবটি বাংলাদেশের সংবিধান বিরোধী। পাশাপাশি এটি নারীর ক্ষমতায়নেরও পরিপন্থী। সংসদীয় কমিটি যে সুপারিশ করেছে, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় এখনো এই বিষয়ে সিদ্ধান্ত জানায়নি। মুক্তিযুদ্ধ বিষয়ক সংসদীয় কমিটি বলছে, যেহেতু জানাজা যেখানে অনুষ্ঠিত হয়, সেখানে নারীরা উপস্থিত থাকেন না তাই তারা এটি সুপারিশ করেছেন। কিন্তু এমনটা যদি বাস্তবায়িত হয়, তবে আবার কয়দিন পরে কেউ কেউ বলার অবকাশ পাবেন, পুরুষ ইউএনওদের মধ্যে অমুসলিমও থাকেন। সেখানে হিন্দু থাকেন, বৌদ্ধ থাকেন, খ্রিস্টান থাকেন। অন্য ধর্মাবলম্বী কেউও থাকতে পারেন। তখন তারা আবার বলতে পারেন যে, জানাজায় মুসলমান ছাড়া কেউ উপস্থিত থাকতে পারবেন না। তখন বিষয়টি আরও খারাপ হবে। তাই আমি মনে করি, এসব কথা কোনো গুরুত্ব বহন করে না। আমার মতে, যেভাবে এটি এতদিন চলে আসছিল, সেভাবেই চলবে। প্রশাসনের নারী কর্মকর্তারা ও পুরুষ কর্মকর্তারা একই পদে থেকে একই রকম দায়িত্ব পালন করে থাকেন। তাই এটাকে যুক্তিসংগত কোনো প্রস্তাব বলে আমি মনে করি না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও