কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

প্রাদুর্ভাব আর লকডাউনের স্মৃতি এখনও তাড়া করে উহানের বাসিন্দাদের

বিডি নিউজ ২৪ উহান প্রকাশিত: ২০ ডিসেম্বর ২০২০, ১৮:৩২

প্রাণঘাতী নতুন করোনাভাইরাসের প্রাদুর্ভাবের প্রথম কেন্দ্র চীনের উহানের বাসিন্দারা এখন অনেকটাই স্বাভাবিক জীবনযাপন করলেও বছরের শুরুর দিককার সংক্রমণজনিত পরিস্থিতির স্মৃতি এখনও তাদের তাড়া করে ফেরে। শহরজুড়ে কঠোর লকডাউন, এক কোটি ১০ লাখ বাসিন্দার প্রায় সবাইকে শনাক্তকরণ পরীক্ষার আওতায় আনাসহ কর্তৃপক্ষের নানান পদক্ষেপের ফলে গত প্রায় ৭ মাস ধরে হুবেই প্রদেশের এ রাজধানীতে স্থানীয়ভাবে সংক্রমিত কোনো কোভিড-১৯ রোগী পাওয়া যায়নি।

এখন শহরটির সব রেস্তোরাঁ, দোকানপাট আর বারে উপচে পড়া ভিড়; এর মধ্যেও স্থানীয়দের মানসিক স্বাস্থ্য ও কাজে লকডাউনের দীর্ঘমেয়াদী প্রভাবের বিষয়টি বোঝা যাচ্ছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

উহানের স্বাস্থ্য কর্মকর্তারা গত বছরের ৩১ ডিসেম্বর সেসময় অজানা ভাইরাস সম্পর্কে বাসিন্দাদের প্রথম সতর্কবার্তা দিয়েছিলেন। তার বছরপূর্তির আগে রয়টার্স উহানের বাসিন্দাদেরকে প্রাদুর্ভাবের সময়কালে তাদের তোলা ছবি ও ভিডিও শেয়ার এবং ২০২১ সালকে নিয়ে তাদের প্রত্যাশার কথা শুনতে চেয়েছিল।

জবাবে বেশিরভাগ বাসিন্দাকে তাদের শহরের এখনকার আলো ঝলমলে চেহারার মতোই আগামী বছর নিয়ে ব্যাপক আশাবাদী হতে দেখা গেছে।

তারই একজন আন জুনমিং; উহান যখন ৭৬ দিনের কঠোর লকডাউনে ছিল জুনমিং তখন স্বেচ্ছাসেবক হিসেবে নিজেদের বাড়িতে আটকে থাকা মানুষের কাছে খাবার পৌঁছে দিতেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও